আন্তর্জাতিক

‘করোনার সুনামি আসছে, ভেঙে পড়বে স্বাস্থ্য ব্যবস্থা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ নিয়ে আবারও সকর্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইউরোপ, অ্যামেরিকার পর ভারতে যেভাবে এই ভাইরাস ছড়াচ্ছে, তাকে সুনামির সঙ্গে তুলনা করা হয়েছে।

ইউরোপের ফ্রান্স, ইউক্রেন, ডেনমার্ক, ইতালি, স্পেন, পর্তুগাল, গ্রিসসহ অনেক দেশ ওমিক্রনে জর্জরিত। এই ভাইরাস শনাক্ত হয়েছে ইউরোপের বেশিরভাগ দেশেই। সংক্রমণ বাড়ছে জার্মানিতেও। অস্ট্রেলিয়াতেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ সংক্রমণ বেড়েছে।

পরিস্থিতি দেখে গোটা বিশ্বকে সতর্ক করে সংস্থার প্রধান বুধবার বলেছেন, ডেল্টার চেয়ে দ্রুত সংক্রমিত হচ্ছে ওমিক্রন। বিভিন্ন দেশে ওমিক্রনের কারণে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে। সকলকে এ বিষয়ে সতর্ক হতে হবে।

আরও পড়ুন : ওমিক্রনের ঢেউ ইউরোপ-আমেরিকায়, সংক্রমণের রেকর্ড

সংস্থার মতে, ডেল্টা ভ্যারিয়েন্ট থাকার মধ্যে ওমিক্রনের হানা পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। এ অবস্থায় করোনার সুনামি চলে আসতে পারে।

গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি দুই লাখ সাত হাজার মানুষ আক্রান্ত হয়েছেন ফ্রান্সে। এরইমধ্যে দেশটির অর্ধেক মানুষ এখন করোনা আক্রান্ত।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনও বুধবার করোনার নতুন ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। সেখানে ২৪ ঘণ্টায় প্রায় ১০ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় পোল্যান্ডে করোনায় মারা গেছেন ৭৯৪ জন।

লাফিয়ে সংক্রমণ বাড়ছে ভারতেও। দিল্লি, মুম্বাই, কলকাতাসহ আরও শহর ও রাজ্যে নতুন করে করোনা সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button