আন্তর্জাতিক

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি রাশিয়ার!

Dmitry Peskov : পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি রাশিয়ার! - West Bengal News 24

অস্তিত্বের হুমকিতে পড়লেই রাশিয়া পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। এছাড়া ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান পূর্বনির্ধারিত লক্ষ্য ও পরিকল্পনা অনুযায়ীই চলছে বলে দাবি তার।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি। সিএনএনের সাংবাদিক ক্রিস্টিয়ান আমানপোর এ সাক্ষাৎকার নেন।

সাক্ষাৎকারে নেয়ার সময় আমানপোর জানতে চান, ইউক্রেনে রুশ প্রেসিডেন্ট পুতিন পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন না বলে পেসকভ নিশ্চিত কি না? জবাবে পেসকভ বলেন, ‘দেশের নিরাপত্তা প্রশ্নে আমাদের একটি নীতিমালা আছে, আর তা প্রকাশ্য।

ঠিক কী কী কারণে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হতে পারে, তা আপনারা পড়ে নিতে পারেন। সুতরাং, এটি যদি আমাদের দেশের জন্য হুমকি তৈরি করে, তবে আমাদের নীতির সঙ্গে সংগতি রেখে পারমাণবিক অস্ত্রের ব্যবহার হতে পারে।’

আরও পড়ুন: হিটলার থেকে রেহাই পেলেও পুতিনের হাতে মারা গেলেন তিনি

রুশ প্রেসিডেন্ট পুতিন দুই দিনের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পরিকল্পনা করেছিলেন বলে দাবি করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। তবে রাশিয়া তাদের পূর্ববর্তী পরিকল্পনা থেকে সরে এসে নতুন পরিকল্পনা তৈরি করেছে বলেও দাবি করা তাদের।

এদিকে সাক্ষাৎকারে পেসকভ বলেন, ‘এটি (বিশেষ অভিযান) একেবারে পূর্বনির্ধারিত পরিকল্পনা ও লক্ষ্য অনুযায়ীই চলছে। শুরু থেকেই এ যুদ্ধ কয়েক দিনের মধ্যে শেষ করে দেয়ার কথা কেউ ভাবেনি।’

পেসকভ বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন চান বিশ্ব আমাদের উদ্বেগের কথা শুনুক ও বুঝুক। আমরা কয়েক দশক ধরে বিশ্বের কাছে, ইউরোপের কাছে, যুক্তরাষ্ট্রের কাছে আমাদের উদ্বেগগুলো জানানোর চেষ্টা করছি।

কিন্তু কেউ আমাদের কথা শোনেনি। আর তাই, খুব বেশি দেরি হয়ে যাওয়ার আগে সামরিক অভিযান শুরুর সিদ্ধান্ত নেয়া হলো, যেন আমাদের সীমান্তকে রুশবিরোধীদের থেকে মুক্ত রাখা যায়।’

পেসকভ মনে করেন, ইউক্রেনে চলমান রাশিয়ার অভিযান ‘গুরুতর লক্ষ্য অর্জনে পরিচালিত গুরুতর একটি অভিযান।’

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button