স্বাস্থ্য

কুকুর কামড়ালে প্রথমেই কী করণীয়?

রাস্তা দিয়ে চলবার সময় অসাবধাণতার কারণে কামড়ে বসতে পারে কুকুর। কিন্তু হঠাৎ কুকুর কামড়ালে, মাথায় কিছুই আসে না। তাছাড়া ডাক্তারের চেম্বার যদি হয় দূরে তবে তো কথাই নেই। এমন পরিস্থিতিতে প্রথমে কী করবেন সেটি জানা অবশ্যই দরকার?

কুকুর কামড়ানোর পরেই কয়েকটি পদক্ষেপ নেওয়া জরুরি। কুকুর কামড়ালে র‌্যাবিস নামক এক ধরনের জীবাণু শরীরে প্রবেশ করে। তার থেকে জলাতঙ্ক রোগ হতে পারে।

পরিসংখ্যান বলছে, প্রতি বছর বিশ্বে হাজার হাজার মানুষ জলাতঙ্কে প্রাণ হারান। ফলে কুকুর কামড়ানোর পর সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে। যাতে জলাতঙ্কে আক্রান্ত না হয়ে পড়েন।

চলুন দেখে নেওয়া যাক কুকুর কামড়ালে প্রথমে কী করা উচিৎ-
যে অংশে কুকুর দাঁত বসিয়েছে বা আঁচড়েছে, সে জায়গাটি ভাল করে ধুয়ে নিন। গরম জল ব্যবহার করলে ভাল। তা হলে সব রকম জীবাণু সেখান থেকে ধুয়ে যাবে। পারলে সেখানে একটু অ্যান্টিসেপ্টিক কোনও দ্রব্য লাগান। তারপর অংশটি ব্যান্ডেজ করে রাখুন।

আরও পড়ুন: যেভাবে ওষুধ ছাড়াই কমাবেন মাইগ্রেনের ব্যথা!

বাড়িতে অ্যান্টিসেপ্টিক কিছু না থাকলে গোলমরিচ গুঁড়ো লাগাতে পারেন। কষ্ট হবে। কিন্তু বিষ নষ্ট হয়ে যাবে।

পেঁয়াজের রস, আখরোট বাটা, মধু আর নুন দিয়ে একটি পেস্ট বানাতে পারেন। তা ক্ষতের জায়গায় লাগান। তারপর ব্যান্ডেজ করে রাখুন।

সর্ষের তেলও বেশ কার্যকর এ ক্ষেত্রে। ক্ষতস্থানে সর্ষের তেল লাগালে জ্বালা করতে পারে ঠিকই, কিন্তু এতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা ক্ষত সারাতে সক্ষম।

আক্রান্ত স্থানে হলুদ বাটাও দিতে পারেন। এর অ্যান্টিসেপ্টিক গুণ তাড়াতাড়ি ক্ষতস্থানের আশপাশে থাকা জীবাণু নষ্ট করে দিতে পারে।

আরও পড়ুন ::

Back to top button