আন্তর্জাতিক

‘এখনই পদক্ষেপ নিলে ঠেকানো যাবে মাঙ্কিপক্স’: WHO

‘এখনই পদক্ষেপ নিলে ঠেকানো যাবে মাঙ্কিপক্স’: WHO

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাঙ্কিপক্সের বিস্তার রোধে দেশগুলোর দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত এবং তাদের টিকার মজুদ সম্পর্কে তথ্য ভাগাভাগি করা উচিত।

শুক্রবার সংস্থার গ্লোবাল ইনফেকশাস হ্যাজার্ড প্রিপারডনেসের পরিচালক লভি ব্রায়ান্ড এ কথা বলেছেন।

তিনি বলেছেন, ‘আমরা মনে করি এখনই সঠিক পদক্ষেপ নেওয়া হলে আমরা সম্ভবত এর বিস্তার ঠেকাতে পারব।’

মাঙ্কিপক্স হচ্ছে ভাইরাসের সংক্রমণ, যা পশ্চিম এবং মধ্য আফ্রিকার কিছু অংশে স্থানীয় পর্যায়ে হয়ে থাকে। এটি প্রধানত ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সম্প্রতি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য অঞ্চলে এই রোগটি ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত ২০টি দেশে ৩০০ জনের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে।

ব্রায়ান্ড বলেন, ‘আমরা মনে করি যে দেশটিতে রোগটি ছড়িয়ে পড়ছে সেখানেই সংক্রমণটি ঠেকিয়ে রাখায়ে মূল অগ্রাধিকার দেওয়া উচিত।’

তিনি জানান, সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থাগুলোর মধ্যে রয়েছে প্রাথমিক শনাক্তকরণ ও সংক্রমিতদের আইসোলেশনে রাখা এবং আক্রান্ত ব্যক্তি যাদের নিবিড় সংস্পর্শে তাদের সন্ধান করা।

এছাড়া সদস্য রাষ্ট্রগুলোর গুটিবসন্ত টিকার প্রথম প্রজন্মের মজুদ সম্পর্কে তথ্য ভাগাভাগি করা উচিত যা মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর হতে পারে।

সংস্থার এই কর্মকর্তা বলেন, ‘আমরা বিশ্বে প্রাপ্ত ডোজগুলির সঠিক সংখ্যা জানি না, তাই আমরা দেশগুলোকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আসতে এবং তাদের মজুদগুলোর পরিমাণ জানাতে উৎসাহিত করছি।’

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button