আন্তর্জাতিক

ইউক্রেনের সেই শহর নিয়ে যে পরিকল্পনা করছে রাশিয়া

ইউক্রেনের সেই শহর নিয়ে যে পরিকল্পনা করছে রাশিয়া

ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ লাইমান শহর পুরোপুরি দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। লাইমান শহরকে রাশিয়া ‘লঞ্চিং প্যাড’ হিসেবে ব্যবহারের পরিকল্পনা করছে বলে আল জাজিরার সংবাদদাতা জেইন বসরাভি জানিয়েছে।

তিনি বলেন, লাইমান….তেমন বড় জায়গা নয়। এটা অনেকটা গ্রাম্য শহর, যেখানে রুশ আগ্রাসনের আগে বিশ হাজারের মতো মানুষ বাস করত। কিন্তু ছোট হলেও শহরটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি।

তিনি বলেন, রাশিয়ার দাবি অনুযায়ী মস্কো যদি সত্যিই শহরটির পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে থাকে, তাহলে তারা আরও দক্ষিণ ও পূর্ব দিকে সরে গিয়ে বর্তমানে সেভেরোদোনেৎস্কে লড়াইরত সৈন্যদের ঘিরে ফেলার জন্য লাইমানকে একটি মঞ্চ হিসেবে ব্যবহার করতে পারে। এর ফলে ইউক্রেনীয় বাহিনীর প্রায় আট হাজারের বেশি সৈন্য বিচ্ছিন্ন হয়ে যাবে।

আরও পড়ুন :: বিদেশিরা রাশিয়া ছাড়ায় লাভবান হবে দেশি কোম্পানি : পুতিন

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা অলেক্সি আরেস্তোভিচ বলেছেন, রাশিয়ার সেনাদের লাইমান শহর দখল করার বিষয়টি ‘রাশিয়ার সেনাদের অভিযান পরিচালনা করার ব্যবস্থাপনা এবং কৌশলের দক্ষতা বাড়ার’ ইঙ্গিত দিচ্ছে।

প্রসঙ্গত, দোনবাসের দোনেৎস্কে অবস্থিত লাইমান শহর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। এ শহরটিতে রয়েছে একটি গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশন। এ শহরের পাশে রয়েছে একটি গুরুত্বপূর্ণ রাস্তা। যে রাস্তা দিয়ে দোনেৎস্কে ইউক্রেনের অধীনে থাকা শহরগুলোতে যাতায়াত করতে হয়।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button