প্রযুক্তি

কোম্পানির সিইও পদে রোবট! অবাক হলেও সত্যি

এক রোবটকেই কোম্পানির সিইও পদে বসানো হলো। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। যুগান্তকারী এই কাজটি করেছে মোবাইল গেম প্রস্তুতকারী চীনা কোম্পানি নেটড্রাগন ওয়েবসফট।

প্রতিষ্ঠানটিতে রোবটের নির্দেশে চলবে মানুষ। বিশ্বে এই প্রথম এমন কাণ্ড ঘটল। ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, হিউম্যানয়েড ওই রোবটটির নাম ‘ট্যাং ইউ’। গত মাসে নিয়োগের পর মিস ট্যাং ইউ ফুজিয়ান নেটড্রাগন ওয়েবসফটে তার কাজ শুরু করেছে।

কোম্পানিটির বিবৃতিতে জানা গেছে, প্রতিষ্ঠানের দৈনন্দিন কর্মকাণ্ডে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সহায়তা করবে এই রোবট। এভাবে ঝুঁকি-ব্যবস্থাপনা সিস্টেমকে আরও বেশি কার্যকরী করতে কাজ করবে ট্যাং ইউ।

সংস্থাটি জানিয়েছে, আর পাঁচজন সিইওর মতোই কাজ করবেন ট্যাং ইউ। তিনি সংস্থার ‘সাংগঠনিক ও দক্ষতা উন্নয়নের’ বিষয়ে নেতৃত্ব দেবেন। অর্থাৎ এটি কোনো প্রযুক্তি সংস্থার প্রতীকী নিয়োগ ভাবার কোনো কারণ নেই।

কাজটা মোটেও হেলাফেলা করার মতো নয়। যে সংস্থার শীর্ষ পদে তাকে নিয়োগ দেয়া হয়েছে, তা মোট ভ্যালুয়েশন ১০ বিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি।

সংস্থাটি জানিয়েছে, রিয়েল-টাইম ডেটা, যুক্তিসঙ্গত সিদ্ধান্ত, বিশ্লেষণমূলক পদক্ষেপ ইত্যাদির মাধ্যমে সংস্থার দৈনন্দিন পরিচালনার অংশ হিসেবে কাজ করবেন এই হিউম্যানয়েড রোবট। অর্থাৎ, একজন মানুষ সিইও হলে যা যা করতেন, সেই সবই করবেন ট্যাং ইউ।

নেটড্রাগন ওয়েবসফটের প্রতিষ্ঠাতা ড. ডেজিয়ান লিউ বলেন, আমরা বিশ্বাস করি এআই হচ্ছে কর্পোরেট ব্যবস্থাপনার ভবিষ্যৎ। কোম্পানির ভবিষ্যৎ কৌশলগত প্রবৃদ্ধির কথা মাথায় রেখে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button