জাতীয়

কাঁটাতার পেরিয়ে পাকিস্তান থেকে ভারতে প্রায় ১০০ হিন্দু, নিপীড়নের অভিযোগ

কাঁটাতার পেরিয়ে পাকিস্তান থেকে ভারতে প্রায় ১০০ হিন্দু, নিপীড়নের অভিযোগ

ফের কাঁটাতার টপকে পাকিস্তান থেকে ভারতে এসে পৌঁছোল হিন্দুদের দু’টি দল। প্রায় ১০০ জন হিন্দু ভারতে এসেছেন। সংবাদসংস্থা সূত্রে খবর, প্রথমে ১২ অক্টোবর ও পরে ১৪ অক্টোবর ভারতে আসেন তাঁরা। তাঁদের অভিযোগ, নিপীড়নের শিকার হয়েছেন তাঁরা। জুটেছে শুধুই বঞ্চনা। পাক হিন্দুদের ওপর অত্যাচার দ্বিগুণ হয়ে গিয়েছে বলে অভিযোগ।

এই অত্যাচার তাঁরা আর সহ্য করতে পারছে না। এমনকী, সম্প্রতি পাকিস্তানে বন্যায় সরকারি ত্রাণ বণ্টনেও তাঁদের প্রতি বৈষম্য করা হয়েছে বলে অভিযোগ সিন্ধু প্রদেশের ওই হিন্দুদের। আক্ষেপের সুরে তাঁরা এও জানিয়েছেন, সেখানে বন্যায় অনেকের বাড়ি ভেসে গিয়েছে। থাকার মতো তাঁদের কাছে আর কিছু নেই। তার ওপর নিপীড়ন। তাই পাকিস্তানে আর থাকতে চান না। এমনটাই স্পষ্ট জানিয়েছেন তাঁরা। ভারতের মাটিতেই পাকাপাকিভাবে বসবাস করতে চান ভিল সম্প্রদায়ের ১০০ জন মানুষ। জানা যায়, সিন্ধু প্রদেশের তান্দো আল্লাহয়ার জেলায় তাঁরা থাকতেন।

আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে ঢুকে প্রথমে হরিদ্বারে পৌঁছোয় তাঁরা। সেখান থেকে কেউ যোধপুরে আবার কেউ গিয়েছেন রাজস্থানের জয়সলমীরে।

উল্লেখ্য, সম্প্রতি রাজস্থানে আসা প্রায় ৮০০ জন পাকিস্তানি হিন্দুকে কিন্তু ফিরে যেতে হয়েছে। কারণ তারা ভারতে নাগরিকত্ব পায়নি। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, এই ১০০ জনের ভবিষ্যৎ কী হবে ?

আরও পড়ুন ::

Back to top button