রাজ্য

এবার মৎস্যজীবীদের জীবন বীমার সুযোগ আনল রাজ্য সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এবার মৎস্যজীবীদের জীবন বীমার সুযোগ আনল রাজ্য সরকার

রাজ্যের মৎস্যজীবীদের জন্য এবার অভিনব উদ্যোগ নিতে চলেছে সরকার। জানা গিয়েছে, তাঁদের জন্য এবার বিনামূল্যে ১৫ লক্ষ টাকার জীবন বীমা করতে চলেছে রাজ্য সরকার।

আগামী ১ নভেম্বর থেকে রাজ্যজুড়ে শুরু হচ্ছে ‘দুয়ার সরকার’ ক্যাম্প। এবার এই ক্যাম্পে রাজ্যের সব মৎস্যজীবীরা তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন। এর জন্য প্রত্যেক ‘দুয়ারে সরকার’ ক্যাম্পে আলাদা কাউন্টারও থাকবে। বৃহস্পতিবার নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই বছর থেকে দুয়ারে সরকারের যে কর্মসূচি পাড়ায় পাড়ায় শুরু হবে, তাতে যোগ দিয়ে মৎস্যজীবীরা এই বীমার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন।

রাজ্যের কৃষকদের জন্য ‘কৃষক বন্ধু’ এবং’ শস্য বীমা’ প্রকল্প চালু রয়েছে। কিন্তু মাছ ধরা এবং বিক্রির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য এতদিন কোনও বীমা বা প্রকল্প ছিল না। দীর্ঘদিন ধরে এই পেশার সঙ্গে জড়িত ব্যক্তিরা রাজ্য সরকারের কাছে তাঁদের নাম নথিভুক্ত করে একটি তথ্য ভান্ডার তৈরির আবেদন করছিলেন। এরপর বিষয়টি মুখ্যমন্ত্রীর নজরে আসতেই নড়েচড়ে বসে মৎস্য দফতর। রাজ্য সরকারের তরফে দীর্ঘদিন ধরে তাঁদের জীবন সুরক্ষার জন্য কিছু করার ভাবনা চিন্তা চলছিল। বিশেষ করে মাছ ধরতে গিয়ে দুর্ঘটনায় পড়লে তাঁদের পরিবারগুলি অসহায় হয়ে পড়ে। এই অবস্থায় এই পরিবারগুলির পাশে দাঁড়াতে রাজ্য সরকারের এই উদ্যোগ বলে জানা গিয়েছে।

এই বিষয়ে রাজ্যের মৎস্যমন্ত্রী বিপ্লব রায়চৌধুরী জানিয়েছেন, রাজ্য সরকারের তরফে পরীক্ষামূলকভাবে হাওড়া এবং দুই মেদিনীপুরের মৎস্যজীবীদের এই বীমার আওতায় আনা হচ্ছে । পরবর্তীতে অন্যান্য জেলার জন্য এই সুবিধা দেওয়া হবে ৷

কীভাবে মিলবে এই সুবিধা ?
জানা গিয়েছে, এই বিমার সুবিধা পেতে দুয়ারে সরকার শিবিরে নিজেদের নাম নথিভুক্ত করাতে হবে মত্‍স্যজীবীদের। এর পাশাপাশি আবেদনকারীর নমিনির নাম, সম্পর্ক, ঠিকানা ও বয়সও উল্লেখ করতে হবে। লাগবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য। প্রাথমিক মূল্যায়নের পর সরকারী আধিকারিকদের অনুমান এই পর্যায়ে প্রায় ১৫ লক্ষ মত্‍স‍্যজীবী বীমার জন্য নাম নথিভুক্ত করেন। দুর্ঘটনায় মৃত্যু হলে একজন মত্‍স্যজীবীর পরিবার পাবে 5 লক্ষ টাকা। জখম হলে ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিত্‍সা বাবদ খরচ পাবেন মত্‍স্যজীবীরা । তবে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে চিকিত্‍সার জন্য 8 লক্ষ টাকাও পেতে পারেন তাঁরা।

আরও পড়ুন ::

Back to top button