রাজ্য

পুরসভার কাজে গতি আনতে মিউনিসিপ্যাল ক্যাডার তৈরির পরিকল্পনা রাজ্যের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Municipal Cadre : পুরসভার কাজে গতি আনতে মিউনিসিপ্যাল ক্যাডার তৈরির পরিকল্পনা রাজ্যের - West Bengal News 24

এবার ‘মিউনিসিপ্যাল ক্যাডার’ তৈরি করতে চায় রাজ্য। ইতিমধ্যেই বিধানসভায় বিষয়টি নিয়ে উল্লেখ করেছেন পুরমন্ত্রী ও কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। মূলত পুরকাজে দক্ষদের বেছে নেওয়া এবং পুরসভার কাজে গতি আনতেই এই পরিকল্পনা বলে জানা গিয়েছে।

এ বিষয়ে ফিরহাদ হাকিম জানিয়েছেন, ডাব্লুবিসিএস ক্যাডারের একাধিক অফিসার বিভিন্ন কাজে নিযুক্ত থাকেন। কিন্তু পুরসভার কাজে সব সময়ের জন্যে তাদের পাওয়া সম্ভব হয় না। তাই মিউনিসিপ্যাল ক্যাডার চালু করা হলে অনেক সুবিধা হবে।

তাঁর মতে, “বিরোধীদের এক এক জন প্রতিনিধি বিল নিয়ে এক এক রকম কথা বলছেন। কিন্তু প্রশাসন চালাতে গেলে আমাদের স্বচ্ছতা থাকতে হবে। এখন পরিকাঠামো প্রস্তুত করে পুরসভার কাজ চালাতে হয়। তাছাড়া বর্তমানে আরবান পপুলেশন ৪০% হয়ে গিয়েছে। বানানো হচ্ছে ফলে পুরসভার দক্ষতা। আমরা পলিসি মেকার৷ মানু্ষ আমাকে ভোট দিয়েছেন পলিসি তৈরি করার জন্য। সব জায়গায়, সবার কাছে পুর পরিষেবা পৌঁছে দিতে হবে। মিউনিসিপ্যাল কমিশনার প্ল্যান দেন। কারও ক্ষমতা খর্ব করা হচ্ছে না৷”

তিনি এও জানিয়েছেন, নির্বাচিত কাউন্সিলররাই থাকবেন সিআইসি৷ বাইরে থেকে কেউ আসবে না। সিআইসিকে নির্বাচন করবেন চেয়ারম্যান।

বিরোধীরা অবশ্য রাজ্যের এই উদ্যোগকে কটাক্ষ করতে ছাড়েনি। রাজ্যের দাবি, মিউনিসিপ্যাল ক্যাডার থাকলে কাজে গতি আসবে। এক্ষেত্রে ক্ষমতা খর্ব করার বিষয়ের কোনও সম্পর্ক নেই।

আরও পড়ুন ::

Back to top button