রাজ্য

শিয়ালদহ ট্রেন দুর্ঘটনায় সামনে এল চাঞ্চল্যকর তথ্য

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Sealdah Train Accident : শিয়ালদহ ট্রেন দুর্ঘটনায় সামনে এল চাঞ্চল্যকর তথ্য - West Bengal News 24

মোটরম্যানের গাফিলতিতে শিয়ালদায় ঘটেছে রেল দুর্ঘটনা। দুদিন আগেই শিয়ালদায় দুটি ট্রেনের সংঘর্ষের ঘটনায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। আপাতত সাসপেন্ড শান্টিং মোটরম্যান এ কে প্রভাকরের বিরুদ্ধে তদন্তের ক্ষেত্রে গাফিলতির নির্দিষ্ট তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। এই ধরণের দুর্ঘনাকে এককথায় রেলের আধিকারিকেরা বলেন SPAD বা Signal Passed at Danger। একথা জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী।

এদিকে এই ঘটনায় দুর্ঘটনাগ্রস্ত রেকের শান্টিং মোটরম্যানের ভূমিকা নিয়ে অবাক রেলের আধিকারিকরা। জানা গিয়েছে, এই মোটরম্যান যথেষ্ট অভিজ্ঞ। এর আগে কখনও কোন গাফিলতি তাঁর কাজে ধরা পড়েনি। তাই তিনি কী করে সিগন্যাল ও ফাউলিং মার্ক একসঙ্গেই নজর এড়ালেন তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠছে।

দুটি লাইন যেখানে একসঙ্গে এসে মিশেছে তার আগেই নির্ধারিত দূরত্বে রয়েছে ফাউলিং মার্ক। সাদা স্ল্যাব দিয়ে ফ্লুরোসেন্ট কালারে পেন্ট করা থাকে। যা স্পষ্ট ভাবে দেখা যায়। কাজেই শান্টিং সিগন্যাল উপেক্ষা করলেও, এই ফাউলিং মার্ক উপেক্ষা করা চালকের অনুচিত৷ প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শান্টিং মোটরম্যানের তাড়াহুড়োর কারণেই এই দুর্ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বুধবার সকালে শিয়ালদহের ৬ নম্বর প্ল্যাটফর্ম থেকে একটি ফাঁকা ট্রেন ঢুকছিল কারশেডে। সেই সময় রানাঘাট লোকাল ৮ নম্বর প্ল্যাটফর্ম থেকে বেরোচ্ছিল। মাঝে শিয়ালদহ ডিআরএম অফিস পেরলে খালি রেকটি রানাঘাট লোকালকে পাশ থেকে ধাক্কা দেয়। ধাক্কার জেরে দুমড়ে গিয়েছে একটির একাংশ। বেঁকে যায় ট্রেনের চাকাও। যদিও ঘটনায় কেউ হতাহত হয়নি।

আরও পড়ুন ::

Back to top button