রাজনীতিরাজ্য

মুখ্যমন্ত্রীর বাধা সত্বেও কার্যকর হবে নাগরিকত্ব আইন, মতুয়া সম্মেলনের আশ্বাসবাণী শুভেন্দুর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Suvendu Adhikari : মুখ্যমন্ত্রীর বাধা সত্বেও কার্যকর হবে নাগরিকত্ব আইন, মতুয়া সম্মেলনের আশ্বাসবাণী শুভেন্দুর - West Bengal News 24

আর একটা লোকসভা ভোট পার হবে না। তার আগেই কার্যকর হবে নাগরিকত্ব আইন (CAA)। রাজ্যে নাগরিকত্ব আইন কার্যকর করা শুধুই সময়ের অপেক্ষা। মতুয়া অধ্যুষিত নদীয়া (Nadia) রানাঘাটের মতুয়া মহা সম্মেলনের মঞ্চ থেকে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) জাতীয় টেলিভিশনে সাম্প্রতিক সময় দেওয়া এক সাক্ষাৎকারের প্রসঙ্গ তুলে শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দাবি ,”অমিত শাহ সেখানে বলেছেন শীঘ্রই বাংলায় কার্যকর হবে সিএএ (CAA)। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সিএএ (CAA) কার্যকর করা নিয়ে যতই বাধা দিক না কেন গুজরাতের (Gujrat) মতো খুব শীঘ্রই বাংলাতে নাগরিকত্ব আইন কার্যকর হবেই।” শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) আরও দাবি ,”বিজেপির (BJP) ওপর ভরসা রাখুন। প্রধানমন্ত্রী (Prime Minister) এবং স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister) যা বলেন তা করে দেখান’।

এদিন বক্তব্য রাখার সময় মুখ্যমন্ত্রী (Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) মতুয়া বিরোধী বলে তোপ দেগে শুভেন্দু (Suvendu Adhikari) বলেন ,’নাগরিকত্ব বিল সংসদে পেশ হওয়ার সঙ্গে সঙ্গেই রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসার ঘটনা ঘটেছিল। নাগরিকত্ব বিলের প্রতিবাদে পথে নেমেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তারপরও সেই বিল আইনে পরিণত হয়েছে। তাই বাংলায় এবার তা কার্যকর হওয়া এখন শুধুই সময়ের অপেক্ষা’।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইন (CAA) অনুসারে আনন্দ ও মেহসানা জেলায় ৩টি প্রতিবেশী দেশ থেকে আগত হিন্দু ,বৌদ্ধ সহ খ্রিস্টান , শিখ ,পার্শি ,জৈনদের নাগরিকত্ব দেওয়া হবে বলে জানানো হয়েছে। শুভেন্দুর (Suvendu Adhikari) দাবি , ”এই আইন লাগু হলে মতুয়া ও নমঃশূদ্র সমাজকে আর পুরনো দলিলের জন্য হয়রান হতে হবে না”। বলা বাহুল্য, সম্প্রতি গুজরাত বিধানসভা (Gujrat Assembly) নির্বাচনের মুখে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সে রাজ্যের ২ জেলায় সিএএ কার্যকর করার কথা ঘোষণা করা হয়।

২০২৩ বঙ্গে পঞ্চায়েত ভোট। পরের বছরই লোকসভা (Loksova Election)। বিগত নির্বাচন গুলিতে মতুয়াদের একটা বড় অংশের সমর্থন পেয়েছিল এ রাজ্যের গেরুয়া শিবির। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) মতুয়া গড় রানাঘাটে (Ranaghat) মতুয়া সম্প্রদায়ের সম্মেলনে হাজির হয়ে দলের কয়েকজন বিধায়ক ও অন্যান্য জনপ্রতিনিধিদের পাশে বসিয়ে ফের সিএএ অস্ত্রে শান দিলেন বলেই মত রাজনৈতিক মহলের।

আরও পড়ুন ::

Back to top button