নদীয়া

ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ে ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র পরিবেশ বার্তা

দীপাঞ্জন দে

ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ে ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র পরিবেশ বার্তা

৯ ফেব্রুয়ারি ২০২৩ (বৃহস্পতিবার) ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ে ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র পক্ষ থেকে পরিবেশ সচেতনতামূলক প্রচার কর্মসূচি করা হয়। এর মধ্যে দিয়ে ২০২৩ সালে শহরের স্কুলগুলিতে কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পরিবেশ সচেতনতামূলক প্রচার অভিযান শুরু হল। কৃষ্ণনগরের ঘূর্ণী উচ্চ বিদ্যালয় জেলার একটি গুরুত্বপূর্ণ স্কুল।

১৯৩৪ সালে শহরের উত্তরে ঘূর্ণী এলাকায় এই বিদ্যালয় স্থাপিত হয়। ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকেও তাদের স্কুলে পরিবেশ বন্ধুদের পরিবেশের বার্তা প্রচারে যথেষ্ট সহযোগিতা করা হয়। পরিবেশ বন্ধুর সদস্যরা বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের মধ্যে ঘন্টা খানেক সময় অতিবাহিত করেন এবং তাদের সঙ্গে পরিবেশ বিষয়ক আলোচনা করেন। শিক্ষার্থীরাও স্বতঃস্ফূর্তভাবে এদিনের কর্মসূচিতে অংশগ্রহণ করে।

ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ের দ্বিতলের হলঘরে এই পরিবেশ কর্মশালার আয়োজন করা হয়েছিল। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজেন্দ্র প্রসাদ বিশ্বাস-সহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের একটি অংশ এদিনের পরিবেশ বিষয়ক আলোচনায় উপস্থিত ছিলেন।বিদ্যালয়ের সপ্তম ও অষ্টম শ্রেণীর প্রায় ১০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। শিক্ষার্থীদের প্রতিক্রিয়া দেখে অনুমান করাই যায় যে, তারা এই পরিবেশ বিষয়ক আলোচনার দ্বারা বেশ উদ্বুদ্ধ হয়েছে।

এমনকি স্কুলের এই দুটি ক্লাসের শিক্ষার্থীরা এদিন পরিবেশ বন্ধুদের কাছ থেকে আসা কয়েকটি চ্যালেঞ্জও পরিপূর্ণ করার শপথ নিয়ে ফেলে। তার মধ্যে একটি যেমন তাদের বিদ্যালয়কে সম্পূর্ণ রূপে প্লাস্টিক দূষণ মুক্ত বিদ্যালয় হিসেবে গড়ে তোলা। এছাড়া স্কুলের ছেলেরা ধাপে ধাপে ইকো ব্রিক তৈরি করে সেগুলি দিয়ে আসবাব তৈরির পরিকল্পনাও করে ফেলে। কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পক্ষ থেকে এদিন শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করেন ড. বলাইচন্দ্র দাশ, তরুণকুমার সাহা, মমতা বিশ্বাস এবং দীপাঞ্জন দে।

শিক্ষার্থীদের সঙ্গে এদিনের আলোচনায় প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জনের বিষয়ে বিশেষ জোর দেওয়া হয়। এছাড়া বৃক্ষরোপণ, বিকল্প সামগ্রী দিয়ে ব্যাগ তৈরি, সেগুলির পুনর্ব্যবহার প্রভৃতি বিষয়গুলি নিয়েও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করা হয়। পরিবেশ বন্ধু অধ্যাপক বলাইচন্দ্র দাশ সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ক্ষতিকর দিকগুলি সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করেন। পরিবেশ বন্ধু তরুণকুমার সাহা প্লাস্টিকের উৎপাদন থেকে পরিণতি পর্যন্ত মারাত্মক পর্যায়গুলি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করেন।

পরিবেশ বন্ধু মমতা বিশ্বাস বৃক্ষরোপণের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে তাদের জ্ঞান বর্ধনে সাহায্য করেন এবং বৃক্ষরোপণের প্রতি তাদের যাতে আগ্রহ বৃদ্ধি পায়, সেই প্রচেষ্টা করেন। পরিবেশ বন্ধু দীপাঞ্জন দে শিক্ষার্থীদের ইকো ব্রিক সম্পর্কে অবহিত করেন এবং হাতে কলমে তাদের ইকো ব্রিক তৈরির প্রশিক্ষণ দেন। পরিবেশের পাঠ দেওয়ার পাশাপাশি ঘূর্ণী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এদিন যুক্তি দিয়ে মুক্তমনে বিদ্যা অর্জনের পাঠ শেখানো হয়। “সব কিছুতেই খুঁজবো কারণ,

অন্ধভাবে মানব না।
বিজ্ঞানকে বইয়ের পাতায়,
বন্দী করে রাখবো না” —এই দুইলাইন উচ্চারণের মধ্যে দিয়ে এদিনের পরিবেশ সচেতনতামূলক কর্মসূচির সমাপ্তি ঘোষণা হয়।

লেখক: কৃষ্ণনগর পরিবেশ বন্ধু, নদিয়া।

আরও পড়ুন ::

Back to top button