কলকাতা

এই নিয়ে ৩ বার, ডেডলাইন ফেল করল নিউ গড়িয়া-রুবি মেট্রো! কারণ কি?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

New garia Ruby Metro Update : এই নিয়ে ৩ বার, ডেডলাইন ফেল করল নিউ গড়িয়া-রুবি মেট্রো! কারণ কি? - West Bengal News 24

এই নিয়ে মোট তিনবার ডেডলাইন ফেল করল নিউ গড়িয়া-রুবি মেট্রো বা কলকাতা মেট্রোর লাইন সিক্স। এখনও পর্যন্ত শহরবাসীর জন্য পরিষেবা শুরু করতে পারল না কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইন। ফেব্রুয়ারি মাস শেষ হয়ে গেলেও এখনও পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু করার বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি মেট্রোর তরফে।

কবি সুভাষ মেট্রো স্টেশনে (Kabi Subhas Metro Station) মেট্রো বদলের সময় নতুন করে টোকেন পাঞ্চ করতে হবে না যাত্রীদের। এই সিস্টেম পুরোপুরি তৈরি হয়ে গেলেও রেল বোর্ডের (Railway Board) তরফে সবুজ সংকেত না আসা পর্যন্ত মেট্রো Kolkata Metro) পরিষেবা কবে চালু করা যাবে , সেই বিষয়ে ধোঁয়াশাই থাকছে। মেট্রোর (Kolkata Metro) প্রতিশ্রুতি ছিল ফেব্রুয়ারি মাস শেষ হওয়ার আগেই ছুটবে নিউ গড়িয়া থেকে রুবি মেট্রো। কিন্তু ফেব্রুয়ারি মাসের শেষ দিন এসে গেলেও এই রুটে এখনও পর্যন্ত গতিহারা মেট্রো।

গত বছর কালীপুজোর পর থেকেই এই রুটে যাত্রীরা পরিষেবা পাবেন সেই বিষয়ে আশাবাদী ছিলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা (Arun Arora)। কিন্তু কোথায় কি ? সেপ্টেম্বর মাস থেকে ট্রায়াল রান শুরু করা গেলেও বিলম্ব হয় কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শনে। পরবর্তীতে পরিষেবা চালু করার সম্ভাব্য সময় নতুন বছরের শুরুর দিকে হয়। তারপর ৩০ জানুয়ারি সিআরএস ইনস্পেকশন হয় কলকাতা মেট্রোর কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় পর্যন্ত লাইনটির। তারপর ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই পরিষেবা শুরু করার জন্য প্রয়োজনীয় কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র হাতে পায় মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো (Kolkata Metro) সূত্রের খবর , ইন্টিগ্রাল টিকেটিং সিস্টেমের মাধ্যমে কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনের (নিউ গড়িয়া – রুবি) সঙ্গে বর্তমানে চালু Blue Line এর টোকেন সিস্টেম কে জোড়া হচ্ছে, সেই কারণে নয়া ভাড়া কাঠামো নির্মাণ এবং বর্তমানে চালু গোটা পরিষেবার সফটওয়্যার আপডেট সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ বাকি রয়েছে মেট্রোর (Kolkata Metro)। এই কাজ সম্পূর্ণ হলে এক টোকেনে একজন যাত্রী দক্ষিণেশ্বর থেকে রুবি মোড় (Dakkhineswar To Rubi More) পর্যন্ত পৌঁছতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য , রেল বোর্ডের (Railway Board) তরফে সবুজ সংকেত আসতে দেরি হওয়ার কারণে এর আগেও বিলম্বিত হয়েছে বেশ কয়েকটি প্রকল্প। ইস্ট ওয়েস্ট মেট্রোর (East West Metro) শিয়ালদা মেট্রো স্টেশন চালু করার সময় রেল বোর্ডের (Railway Board) তরফে বিলম্ব হওয়ায় দু’বার করে কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্র প্রয়োজন হয়েছিল মেট্রোর Kolkata Metro)। তাই এখনও পর্যন্ত সমস্ত পরিকাঠামো প্রস্তুত করার পরেও কবে যাত্রীরা এই মেট্রোয় চড়তে পারবেন , সেই উত্তর অজানা।

আরও পড়ুন ::

Back to top button