জাতীয়

ভারতে এল প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির জন্য অত্যাধুনিক বিমান! (ভিডিও)

ভারতে এল প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির জন্য অত্যাধুনিক বিমান! (ভিডিও)

দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতির জন্য অত্যাধুনিক সুরক্ষা ব্যবস্থাযুক্ত বিমান আজই দেশে এল। টেক্সাস থেকে দিল্লি বিমানবন্দরে বিকেলে এই বিমান অবতরণ করে। এই ভিভিআইপি বোয়িং-৭৭৭ (Boeing 777) মডেলের বিমানের আরও একটি চলে আসবে ভারতের হাতে আগামী মাসে ।

অগাস্টেই এই বিমান এয়ার ইন্ডিয়ার হাতে তুলে দেওয়ার কথা ছিল বোয়িংয়ের। তবে প্রযুক্তিগত কারণে তা দিতে দেরি হয়েছে। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বোয়িংয়ের কাছ থেকে বিমানটি রিসিভ করার জন্য অগাস্টের প্রথমে এয়ার ইন্ডিয়ার শীর্ষ কর্তারা অ্যামেরিকা যান।

এতদিন বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন ভারতের রাষ্ট্রপ্রধানরা। যার তালিকায় আছেন ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। মূলত এই তিনজনই বিদেশ সফরে যাওয়ার জন্য এই উন্নত প্রযুক্তির বিমান ব্যবহার করেন। এবার বোয়িং ৭৪৭-এর জায়গা নিতে আসছে বোয়িং ৭৭৭।

আরও পড়ুুন: বাবরি মামলার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবে মুসলিম সংগঠন

দুটো বোয়িং ৭৭৭ বিমান কিনছে ভারত। যার জন্য খরচ হচ্ছে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা। তার মধ্যে একটি রেডি হয়ে গেছে।

নতুন বি-৭৭৭ বিমানগুলিতে লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজারস (এলএআইআরসিএম) এবং সেলফ-প্রোটেকশন স্যুট (এসপিএস) নামে অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। এই এয়ারক্র্যাফ্ট-এ মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে। এই প্রথম কোনও ভারতীয় বিমানে সেল্ফ প্রোটেকশন স্যুট থাকছে।

শত্রুপক্ষের র‍্যাডারকে অনায়াসে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে রাখবে এই ব্যবস্থা। বিমানের লার্জ এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম (এলএআইআরসিএম) রয়েছে।

সেল্ফ ডিফেন্স সিস্টেম ছাড়াও এতে রয়েছে একটি কনফারেন্স রুম। রয়েছে মিনি মেডিকেল সেন্টার। টানা ১৭ ঘণ্টা উড়তে পারবে বিমানটি।

 

সুত্র: লেটেস্ট লি

 

আরও পড়ুন ::

Back to top button