রাজ্য

পঞ্চায়েত নির্বাচনের আগে এবার নজরে ‘উৎকর্ষ বাংলা’, পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

পঞ্চায়েত নির্বাচনের আগে এবার নজরে ‘উৎকর্ষ বাংলা’, পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী

পঞ্চায়েত নির্বাচনের (Pancahyet Election) আগে এবার নজরে ‘উৎকর্ষ বাংলা’। বিভিন্ন শিল্প সংস্থাগুলিতে সরাসরি কর্মসংস্থানের উদ্দেশ্যে কারিগরি শিক্ষা দফতর এই প্রকল্পের পরিকল্পনা করেছিল। বর্তমানে সেই প্রকল্পের কী অবস্থা, তা নিয়েই পর্যালোচনা বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। ২০২১ সাল থেকে এই প্রকল্প শুরু হয়েছে রাজ্যে। উৎকর্ষ বাংলার অধীনে গত বছরের শেষের দিকেই কয়েক হাজার কর্মসংস্থান করেছে রাজ্য।

মূলত কারিগরি শিক্ষা দফতরের অধীনে ভোকেশনাল কোর্স পাশ করার পরপরই যাতে উত্তীর্ণ পড়ুয়ারা বিভিন্ন শিল্প সংস্থায় চাকরি সুযোগ পেয়ে যান, তার জন্যই রাজ্য সরকারের (State Government) তরফে এই প্রকল্প তৈরি করা হয়েছিল। সূত্রের খবর, গত বছরের শেষের দিক থেকে চলতি বছরের মাঝামাঝি পর্যন্ত কয়েক হাজার কর্মসংস্থান হয়েছে রাজ্য এই প্রকল্পের মাধ্যমে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মূলত বিভিন্ন শিল্পপতি ও চেম্বারগুলির সঙ্গে আলোচনা করবেন৷ শিল্প সংস্থাগুলির কোন কোন দিকে নিয়োগের সুযোগ রয়েছে, তা নিয়ে পর্যালোচনা করবেন মুখ্যমন্ত্রী।

এর আগেও উৎকর্ষ বাংলার অধীনে কয়েক হাজার উত্তীর্ণ পড়ুয়াকে চাকরির নিয়োগ পত্র তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মনে করা হচ্ছে, এই দিনের বৈঠকের মাধ্যমে ফের কয়েক হাজার পড়ুয়ার কর্মসংস্থানের বিষয়ে পর্যালোচনা করতে চান তিনি৷ তাই কোন কোন সংস্থা এই বিষয়ে আগ্রহী , তা বিস্তারিত ভাবে খতিয়ে দেখতেই এদিনের বৈঠক ডেকেছেন। বৈঠকে কারিগরি শিক্ষা দফতরের পাশাপাশি আরও কয়েকটি দফতরের সচিবদের উপস্থিত থাকতে বলা হয়েছে। জেলাশাসকদেরও ভার্চুয়ালি বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

মনে করা হচ্ছে, জেলায় জেলায় আইটিআই থেকে শুরু করে পলিটেকনিক কলেজগুলির কী পরিস্থিতি, কোন কোন কলেজে পরিকাঠামোগত খামতি রয়েছে, তা-ও এদিনের বৈঠকে আলোচনায় উঠে আসতে পারে। ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের জন্য যে ডেটা ব্যাঙ্ক তৈরির কথা বলা হয়েছে, বা বিভিন্ন শিল্প সংস্থাগুলি কোন কোন দিকে চাকরি দিতে পারবেন, তার জন্য শিল্প সংস্থাগুলির তরফেও কী ধরনের আবেদন এসেছে, রাজ্যের কারিগরি শিক্ষা দফতরের কাছে সেই সংখ্যা নিয়েও আলোচনা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সবমিলিয়ে পঞ্চায়েত ভোটের (Pancahyet Election) আগে কর্মসংস্থানমুখী এই প্রকল্প নিয়ে এদিনের মুখ্যমন্ত্রীর বৈঠক ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চর্চাও।

আরও পড়ুন ::

Back to top button