জাতীয়

প্রত্যাশার চেয়েও বেশী, ৫ বছর পর স্বপ্নপূরণ, কর্নাটকে শাসকের সিংহাসনে কংগ্রেস

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Karnataka Election Result : প্রত্যাশার চেয়েও বেশী, ৫ বছর পর স্বপ্নপূরণ, কর্নাটকে শাসকের সিংহাসনে কংগ্রেস - West Bengal News 24

প্রত্যাশার চেয়েও বেশী। কর্নাটকে বিধানসভা নির্বাচনে প্রায় ৪০ বছরের রেকর্ড ভাঙল কংগ্রেস (Congress)। আসন সংখ্যাই হোক বা ভোটের শতাংশ , দুই দিক থেকেই বিগত ৩০ বছরেরও বেশি সময়ের রেকর্ডকে ভেঙে চুরমার করেছে কংগ্রেস। ২০১৮ সালের কর্নাটক বিধানসভা নির্বাচনে (Karnataka Assembly Election) জয়ী হয়েছিল কংগ্রেস , তবে সেই বার আসন সংখ্যা ছিল ৮০।

সাম্প্রতিক এই বিধানসভা নির্বাচনে কংগ্রেস (Congress) যে ফল করেছে, তার কাছাকাছি শেষবার পৌঁছতে পেরেছিল ১৯৯৯ সালে। সেই নির্বাচনে কংগ্রেস ১৩২টি আসনে জয়লাভ করেছিল। ভোটের শতাংশ ছিল ৪০.৮৪ শতাংশ। ভোট প্রচারে গিয়ে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলে এসেছিলেন, কংগ্রেসকে কমপক্ষে ১৩০টি আসনে জয়ী হতে হবে সরকার টেকানোর জন্য। কর্নাটকের (Karnataka) কংগ্রেস কর্মীরা সেই সংখ্য়াকেই লক্ষ্যমাত্রা স্থির করেছিলেন।

কিন্তু ভোটের ফল প্রকাশ হতেই দেখা গেল , ১৩৭ টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস , যা লক্ষ্যমাত্রার থেকেও বেশি। প্রাপ্ত ভোটের হার ৪২.৯ শতাংশ। কর্নাটকে আগেও বহুবার কংগ্রেস সরকার (Congress) গঠন করেছে। সর্বাধিক আসন সংখ্যা ও ভোটের হার নিয়ে সরকার গঠন করেছিল ১৯৮৯ সালে। সেইবার বিধানসভা নির্বাচনে (Assembly Election) ২২৪টি আসনের মধ্যে ১৭৮টিতে জয়ী হয়েছিল কংগ্রেস। ভোটের হার ছিল ৪৩.৭৬ শতাংশ।

কংগ্রেসের এই বিপুল আসনে জয় নিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া জানান, দলের অনুমান ছিল, ১২০টির বেশি আসনে জয়লাভ করবে কংগ্রেস। কিন্তু এত সংখ্যক আসন পাবেন, তা কল্পনা করতে পারেননি কেউ। এই বিপুল জয়ের জন্য কর্নাটকের মানুষকে ধন্যবাদ জানিয়ে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে (Mallikajurn Kharge) বলেন, “এই জয় কর্নাটকবাসীর। ওরাই সিদ্ধান্ত নিয়েছেন এবং বেছে নিয়েছেন। সেই কারণেই আমরা ১৩৭টি আসনে জয়ী হয়েছি। ৩৬ বছর পর আমরা এত সংখ্যক আসন পেলাম। এটা আমাদের কাছে বড় সাফল্য। আমরা জনগণের এই সিদ্ধান্তকে সম্মান করি। তাদের বিশ্বাসকে ধরে রাখার চেষ্টা করব।”

আরও পড়ুন ::

Back to top button