নদীয়া

গ্রেস কটেজে নজরুলজয়ন্তী

দীপাঞ্জন দে

গ্রেস কটেজে নজরুলজয়ন্তী

২৬ মে ২০২৩ কৃষ্ণনগরের গ্রেস কটেজে কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মদিবস উদযাপন করা হল। কৃষ্ণনগরের এই বাড়িটিতে কাজী নজরুল ইসলাম সপরিবার বসবাস করতেন। ১৯২৬ থেকে ১৯২৮ খ্রিষ্টাব্দ এই সময়কালে প্রায় আড়াই বছর নজরুল এখানে ছিলেন।

কৃষ্ণনগরে থাকাকালে নজরুল বাংলা সাহিত্যের একাধিক মূল্যবান সম্পদ রচনা করেছেন। বাংলা গজল হল তার মধ্যে অন্যতম। বাংলা সাহিত্য ও গানের ক্ষেত্রে এই অমূল্য সৃষ্টি নজরুল করেছিলেন গ্রেস কটেজের এই বাড়িতে বসেই।

এছাড়াও এই বাড়ির সঙ্গে জড়িত নজরুলের সাহিত্য সৃষ্টির অনেক উদাহরণের কথা বলা যায়। সেকারণে কৃষ্ণনগরের গ্রেস কটেজ হল নজরুল স্মৃতিধন্য একটি ঘোষিত হেরিটেজ ভবন।

গ্রেস কটেজে নজরুলজয়ন্তী

কৃষ্ণনগরের গ্রেস কটেজ নতুন করে সংস্কার করা হয়েছে। ২৬ মে ২০২৩ নজরুলজয়ন্তীর দিন নবরূপে সজ্জিত কবির বসবাসের স্মৃতিধন্য এই গ্রেস কটেজের শুভ দ্বারোদ্ঘাটন অনুষ্ঠান হয়। বহু মানুষ এই অনুষ্ঠানের সাক্ষী থাকেন। উপস্থিত ছিলেন একাধিক বিশিষ্টজন।

নজরুল মূর্তিতে মাল্যদানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। গ্রেস কটেজের দ্বারোদ্ঘাটন করেন নদিয়া জেলা পরিষদের সম্মাননীয় সভাধিপতি রিক্তা কুণ্ডু। ‘কৃষ্ণনগর ও নজরুল’ নামে একটি বিশেষ প্রদর্শনীরও আয়োজন করা হয়েছিল। কৃষ্ণনগর পৌরসভার মাননীয় পৌরপ্রধান রীতা দাস এই প্রদর্শনীটির উদ্বোধন করেন।

নজরুলের কৃষ্ণনগরে আগমন থেকে তাঁর কৃষ্ণনগরে থাকার সমগ্র কালপর্বের কথা এই প্রদর্শনীটির মাধ্যমে গ্রেস কটেজ কর্তৃপক্ষ তুলে ধরার চেষ্টা করেন। এদিন সন্ধ্যায় গ্রেস কটেজে নজরুলকে নিয়ে একটি বিশেষ তথ্যচিত্র দেখানোর ব্যবস্থাও করা হয়েছিল।

লেখক: আঞ্চলিক ইতিহাস লেখক, নদিয়া।

আরও পড়ুন ::

Back to top button