জাতীয়

প্রধানমন্ত্রীর হাত ধরে সংসদে রাজদণ্ড, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী দেশ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

প্রধানমন্ত্রীর হাত ধরে সংসদে রাজদণ্ড, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী দেশ

ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল দেশ৷ নতুন সংসদ ভবনে রাখা হল সোনার রাজদণ্ড, প্রতিষ্ঠা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)৷ নতুন সংসদ ভবন উদ্বোধনের মুখে রাজদণ্ড নিয়ে তুঙ্গে উঠেছিল তরজা।

বিজেপির তরফে দাবি করা হয় , ব্রিটিশরা ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসাবে সেঙ্গল তুলে দিয়েছিল জহরলাল নেহরুর (Jahar lal Nehru) হাতে। ক্ষমতা হস্তান্তরের সময় আদৌ নেহরুর হাতে তুলে দেওয়া হয়েছিল রাজদণ্ড তুলে দেওয়া হয়েছিল কিনা তা নিয়ে দ্বিধাবিভক্ত ছিলেন ঐতিহাসিকরা। তবে নতুন সংসদ ভবনে পাকাপাকি ভাবে স্থান পেল এই সেঙ্গল।

রবিবার সকাল সাড়ে সাতটা নাগাদ সংসদ ভবনে পৌঁছন মোদি৷ সঙ্গী লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla)৷ নতুন সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ৭৫ টাকার একটি নতুন মুদ্রা প্রকাশ করবেন। মুদ্রায় থাকবে নতুন সংসদ ভবনের ছবি। ছবির ঠিক নীচে লেখা থাকবে ২০২৩ সাল। মুদ্রার একপাশে থাকবে অশোক স্তম্ভের চিহ্ন। নিচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’।

উদ্বোধন অনুষ্ঠান বয়কট করে বিবৃতি জারি করেছিল ২০টি রাজনৈতিক দল। রাষ্ট্রপতিকে (President Of India) দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করানোর দাবিও তুলেছিল ঐক্যবদ্ধ বিরোধী শিবির। এরপরেও একাধিক দল সংসদ বিষয়ক মন্ত্রকের আমন্ত্রণ গ্রহণ করে বিবৃতি জারি করেছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জেডিএস নেতা এইচ ডি দেবগৌড়া জানিয়ে দিয়েছিলেন তিনি উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। এই পরিস্থিতিতে বিরোধীদের বড় অংশের অনুপস্থিতি কার্যত অগ্রাহ্য করেই নতুন সংসদ ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।(Narendra Modi)।

আরও পড়ুন ::

Back to top button