ঝাড়গ্রাম

ঘাঘর ঘেরা আন্দোলনের মূল নেতা রাজেশ মাহাতো সহ গ্রেফতার আরও চার কুড়মি নেতা, গ্রামে গ্রামে কুড়মি বিক্ষোভ

স্বপ্নীল মজুমদার

ঘাঘর ঘেরা আন্দোলনের মূল নেতা রাজেশ মাহাতো সহ গ্রেফতার আরও চার কুড়মি নেতা, গ্রামে গ্রামে কুড়মি বিক্ষোভ

মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে হামলার ঘটনায় গ্রেফতার করা হল আরও চার কুড়মি নেতাকে। ধৃতদের মধ্যে রয়েছেন কুড়মি সমাজ পশ্চিমবঙ্গের সভাপতি রাজেশ মাহাতো, আদিবাসী জনজাতি কুড়মি সমাজের রাজ্য সভাপতি শিবাজী মাহাতো, ওই সংগঠনের ঝাড়গ্রাম জেলা সভাপতি রাকেশ মাহাতো এবং কুড়মি নেতা অনুভব মাহাতো।

শনিবার দুপুরে নয়াগ্রাম-ওড়িশা সীমান্তে তাদের আটক করার পর গ্রেফতার করা হয়। ধৃতদের রবিবার ঝাড়গ্রাম আদালতে হাজির করা হয়। এছাড়াও শুক্রবার ঘটনার রাতে ধৃত বাকি চারজন যাঁরা শনিবার আদালতের নির্দেশে তিনদিনের জন্য পুলিশ হেফাজতে ছিলেন সেই চারজনকেও (আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের নেতা অনুপ মাহাতো, মনমোহিত মাহাতো, অনীত মাহাতো ও অজিত মাহাতো) এদিন আদালতে হাজির করা হয়।

৮ অভিযুক্তকে এক দিন জেল হেপাজতে রাখার নির্দেশ দেন সিজেএম আদালতের বিচারক শুক্তি সরকার। মাম‌লায় আদিবাসী নিপীড়ন আইনের ধারা থাকায় ৮ অভিযুক্তকে আজ সোমবার ঝাড়গ্রাম বিশেষ আদালতে হাজির করার নির্দেশ দেন বিচারক। সূত্রের খবর, পুলিশের হাত থেকে মামলার তদন্তভার নিচ্ছে সিআইডি।

সোমবার সিআইডি অভিযুক্তদের হেফাজতে চেয়ে আবেদন করতে পারে বলে সূত্রের খবর। এদিকে ঘাঘর ঘেরা আন্দোলনের মূল নেতা রাজেশ মাহাতো, শিবাজী মাহাতোরা গ্রেফতার হতেই জঙ্গলমহলের গ্রামে গ্রামে কুড়মি বিক্ষোভ শুরু হয়েছে। রবিবার বিভিন্ন গ্রামে প্রতিবাদ মিছিল হয়েছে।

শুক্রবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয় ঝাড়গ্রাম থেকে গজাশিমূল যাওয়ার সময় গড় শালবনিতে কনভয়ের পিছনে থাকা মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়ি ভাঙচুর করা হয়। তাঁর চালক চোখে আঘাত পান। ওই ঘটনায় ঝাড়গ্রাম থানার পুলিশ ১৫ জনের নামে সুয়োমোটো মামলা রুজু করে। এখনও পর্যন্ত ৮ জন গ্রেফতার হয়েছেন। মামলার তদন্ত ভার নিচ্ছে সিআইডি।

আরও পড়ুন ::

Back to top button