জানা-অজানা

চিপসের প্যাকেট হাওয়ায় ভর্তি! তাহলে কি কোম্পানি গ্রাহকদের সাথে প্রতারণা করে?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

চিপসের প্যাকেট হাওয়ায় ভর্তি! তাহলে কি কোম্পানি গ্রাহকদের সাথে প্রতারণা করে?

চিপসের প্যাকেট কিনে আপনি নিশ্চয়ই খেয়াল করেছেন, বেশিরভাগটাই হাওয়া ভরা। চিপসের প্যাকেট বাইরে থেকে দেখে বড় মনে হলেও ভিতরে বাতাস বেশি থাকে। চিপসের পরিমাণ থাকে কম।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, চিপসের প্যাকেটে চিপস না দিয়ে হাওয়া ভর্তি করার কী দরকার ? চিপস প্রস্তুতকারক সংস্থাগুলি প্যাকেটে বাতাস ভরে গ্রাহকদের প্রতারণা করে? আদতে কিন্তু ব্যাপারটা তেমন নয়।

চিপসের প্যাকেটে চিপসের সঙ্গে বাতাস ভরার বিশেষ কারণ রয়েছে। প্যাকেটে অক্সিজেন থাকে না। চিপসের প্যাকেটে থাকে নাইট্রোজেন গ্যাস। আসলে প্যাকেটে অক্সিজেন (Oxyzen) গ্যাস পূর্ণ হলে ভিতরে থাকা চিপসের সঙ্গে বিক্রিয়া তৈরি করবে। ফলে চিপস নষ্ট হয়ে যেতে পারে। সেই কারণে নাইট্রোজেন যোগ করার প্রয়োজন হয়।

আরও পড়ুন :: পুরুষের চেয়ে নারীর মাথা বেশি গরম, কারণ কী

নাইট্রোজেন (Nitrozen) এমন একটি গ্যাস যা ভিতরে থাকা পদার্থের সাথে বিক্রিয়া করে না। উল্টে চিপস দীর্ঘ সময়ের জন্য সতেজ থাকে। বিশেষজ্ঞরা মনে করেন, নাইট্রোজেন খাদ্য সংরক্ষণের জন্য খুবই কার্যকর।

কিন্তু গ্যাস প্যাকেটে থাকার নির্দিষ্ট সময় রয়েছে। এই প্যাকেটগুলির ৪০ থেকে ৫৫ দিনের সেলফ লাইফ থাকে। ফলে চিপস নষ্ট হয় না। অনেক সময় এই নাইট্রোজেন গ্যাসের কারণে কৃত্রিম প্রিজারভেটিভ যোগ করার প্রয়োজন হয় না। ফলে চিপসের সেলফ লাইফ বেড়ে যায়।

আরও পড়ুন ::

Back to top button