প্রযুক্তি

ফেসবুকের বিরুদ্ধে মামলা, ভারতীয় মুদ্রায় ৪১ লক্ষ টাকা পেলেন ব্যক্তি

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ফেসবুকের বিরুদ্ধে মামলা, ভারতীয় মুদ্রায় ৪১ লক্ষ টাকা পেলেন ব্যক্তি

FOX 5 Atlanta-এর রিপোর্ট অনুযায়ী, ওই ব্যক্তি ফেসবুকের মূল কোম্পানি মেটা (Meta) প্ল্যাটফর্মের সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলেন। কিন্তু, তার কথা উপেক্ষা করা হয়। এমতাবস্থায় ওই ব্যক্তির ফেসবুকের বিরুদ্ধে মামলা করা ছাড়া আর কোনও উপায় ছিল না।

অনেক সময়ই শোনা যায়, ফেসবুক প্রচুর অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে। যদিও তার বিশেষ কিছু কারণ থাকে। কোম্পানিটির একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে, তা যদি কেউ মেনে না চলে, সেক্ষেত্রে তার অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হয়। কিন্তু এবারে যে ঘটনাটি সামনে এসেছে, তা বেশ অন্যরকম। এক প্রতিবেদনে বলা হয়েছে, জেসন ক্রফোর্ড নামে এক ব্যক্তি ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছে।

একারণ, কোনও বৈধ কারণ না দেখিয়ে ফেসবুক তার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। কোম্পানিটি কোনও রকম সমস্যা সমাধানের চেষ্টা করেনি। ক্রফোর্ড Fox News-কে বলেন, “আমি কী ভুল করেছি, অন্তত আমাকে জানানো উচিত ছিল।” FOX 5 Atlanta-এর রিপোর্ট অনুযায়ী, ওই ব্যক্তি ফেসবুকের মূল কোম্পানি মেটা (Meta) প্ল্যাটফর্মের সঙ্গে কথা বলার চেষ্টা করেছিলেন। কিন্তু, তার কথা উপেক্ষা করা হয়। এমতাবস্থায় ওই ব্যক্তির ফেসবুকের বিরুদ্ধে মামলা করা ছাড়া আর কোনও উপায় ছিল না।

প্রতিবেদন অনুসারে, ক্রফোর্ডকে এর আগে তার রাজনৈতিক মন্তব্যের কারণে ফোসবুক প্ল্যাটফর্মের তরফে নোটিশ পাঠানো হয়েছিল। তবে আবার কোনও রকম নোটিশ ছাড়াই তার ফেসবুক অ্যাকাউন্ট সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। ক্রফোর্ড জানান, “রবিবার সকালে যখন তিনি ঘুম থেকে উঠে ফেসবুকে খোলার পর দেখেন তার অ্যাক্সেস চলে গিয়েছে। এই বিষয়ে, প্ল্যাটফর্মটি তাকে একটি মেসেজ দিয়েছে যে, তিনি শিশুদের যৌন নির্যাতনের বিষয়ে পোস্ট করে ফেসবুকের নিয়ম লঙ্ঘন করেছেন।”

ক্রফোর্ড জানান, তিনি এমন কিছুই করেননি। তাই তার কাছে মামলা করা ছাড়া আর কোন উপায় ছিল না। ক্রফোর্ড নিজেও একজন আইনজীবী এবং তিনি 2022 সালের আগস্টে ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন। কোম্পানির বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনে তিনি বলেছিলেন যে, এমন একটি নিয়ম লঙ্ঘনের জন্য তার অ্যাকাউন্ট কেড়ে নেওয়া হয়েছিল।

তিনি আরও জানান, “মামলা করার পরও ফেসবুকের আইনি দল কোনও প্রতিক্রিয়া দেয়নি। কিন্তু, যখন বিচারক মেটাকে নোটিশ পাঠান আমাকে 50000 ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় 41 লক্ষ টাকা) দিতে হবে। তখন কোম্পানি আমার সঙ্গে যোগাযোগ করে এবং আমার অ্যাকাউন্ট অ্যাকটিভ করা হয়।” এখানেই শেষ নয়, ক্রফোর্ড অভিযোগ করেছেন যে, ফেসবুক আদালতের সিদ্ধান্তে সহযোগিতা করছে না এবং একটি পয়সাও পরিশোধ করেনি।

আরও পড়ুন ::

Back to top button