রাজ্য

আদৌ শান্তিপূর্ণ হবে নন্দীগ্রামের পঞ্চায়েত নির্বাচন? – আশঙ্কায় বিধায়ক শুভেন্দু

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Suvendu Adhikari : আদৌ শান্তিপূর্ণ হবে নন্দীগ্রামের পঞ্চায়েত নির্বাচন? – আশঙ্কায় বিধায়ক শুভেন্দু - West Bengal News 24

২০২১ এর বিধানসভা নির্বাচন দেখেছে নন্দীগ্রাম। সেই হাইভোল্টেজ লড়াইতে একদিকে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) , অন্যদিকে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তার ঠিক ২ বছর বাদে ফের নির্বাচন রাজ্যজুড়ে। যদিও সেই নির্বাচন পঞ্চায়েত নির্বাচন হলেও গোটা রাজ্যের নজরে সেই ‘নন্দীগ্রাম’। শাসক দলের নজরে একদিকে যেমন ভোট বাড়ানো। নন্দীগ্রামে বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) নজরে ২০২১-এ বিধানসভায় প্রাপ্ত ভোটের নিরিখে আরও ভোটের হার বাড়ানো।

পঞ্চায়েত নির্বাচনের পরিসংখ্যান বলছে নন্দীগ্রাম বিধানসভা এলাকায় মোট ১৭ টি গ্রাম পঞ্চায়েত, দুটি পঞ্চায়েত সমিতি এবং পাঁচটি জেলা পরিষদ রয়েছে। ১৭ টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে বিজেপি অবশ্যই ৬৬ টি আসনে প্রার্থী দিতে পারেনি। পঞ্চায়েত সমিতিতে সাতটি আসনে বিজেপি প্রার্থী দিতে পারিনি বলেই জানা গিয়েছে। মূলত এই নন্দীগ্রামে পঞ্চায়েতে লড়াই তৃণমূল ও বিজেপির মধ্যেই।

যদিও নির্দলও এক অন্যতম ফ্যাক্টর হতে চলেছে এই পঞ্চায়েত নির্বাচনে নন্দীগ্রামে বলেই রাজনৈতিক মহল মনে করছে। ২০২১ এর বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামের ১৭টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১২টি গ্রাম পঞ্চায়েতেই এগিয়ে ছিল বিজেপি। এবার সেই ভোট ব্যাঙ্কে একদিকে যেমন ধরে রাখা বিজেপির, অন্যতম টার্গেট তেমনি নিজেদের ভোট বাড়ানো অন্যতম চ্যালেঞ্জ শাসকদল তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) কাছে।

যদিও ভোট পর্বের আগে থেকেই শুরু হয়েছে অভিযোগ-পাল্টা অভিযোগের পালা। বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী ইতিমধ্যেই বহিরাগতদের নন্দীগ্রামে ঢোকানো হচ্ছে বলে সরব হয়েছেন। শুধু তাই নয় প্রচারের শেষ দিন নন্দীগ্রামের একাধিক জায়গায় জনসংযোগ থেকে তিনি প্রতিরোধের ডাক দিয়েছেন। রাজনৈতিক মহলের দাবি, নন্দীগ্রামে এবার পঞ্চায়েত নির্বাচনে ১১টি গ্রাম পঞ্চায়েতে তৃণমূল (Trinamool Congress) ও বিজেপির হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে।

অন্যদিকে, বাকি ছটি গ্রাম পঞ্চায়েত এলাকায় তৃণমূলের (Trinamool Congress) লড়াই হতে চলেছে বাম ও নির্দল প্রার্থীদের সঙ্গে। নির্বাচনকে কেন্দ্র করে যাতে কোনওরকম রাজনৈতিক অশান্তি তৈরি না হয়, তার জন্য বিশেষ কয়েকটি অঞ্চলে কেন্দ্রীয় বাহিনী রাখা থাকবে বলেই কমিশন সূত্রে খবর। অন্যদিকে, নির্বাচনের দিন তিনি নিজে নন্দীগ্রাম থাকবেন তা আগেই ঘোষণা করে জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সব মিলিয়ে আজ লড়াই যথেষ্ট যে হাইভোল্টেজ হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন ::

Back to top button