প্রযুক্তি

স্বাস্থ্য সংস্থার মতের বিরোধী ভিডিও মুছে দেওয়া হবে – নির্দেশিকা জারি করল ইউটিউব

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

স্বাস্থ্য সংস্থার মতের বিরোধী ভিডিও মুছে দেওয়া হবে - নির্দেশিকা জারি করল ইউটিউব

মূলত, স্বাস্থ্য সম্পর্কিত যে ভিডিও গুলি স্থানীয় স্বাস্থ্য আধিকারিক বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতের বিরোধিতা করছে, সেগুলি মুছে দেওয়া হবে। এ ব্যাপারে সতর্কতা দিয়ে একটি ব্লগপোস্টও করেছে ইউটিউব কর্তৃপক্ষ।

সেই ব্লগ পোস্টে জানানো হয়েছে, “আজ ১৫ ই আগস্ট থেকে শুরু করে এবং আগামী সপ্তাহ গুলিতে ক্ষতিকারক বা অকার্যকর বলে প্রমাণিত এবং ক্যান্সারের চিকিৎসার প্রচার করে বা দর্শকদের চিকিৎসার জন্য নিরুৎসাহিত করে, এমন ভিডিয়ো আমরা সরিয়ে দেব।”

বর্তমানে শিক্ষক, চিকিৎসক, জ্যোতিষ, শেফ যেমন ভিডিও আপলোড করেন, তেমনই সাধারণ মানুষ থেকে শুরু করে পড়ুয়া বা স্বল্পশিক্ষিত এমনকি হাতুড়ে চিকিৎসক – ভিডিও আপলোড করেন বলে অভিযোগ।

সেই সমস্ত ভিডিয়ো দেখে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েন বা ভুল পথে চালিত হন। বিশেষত, স্বাস্থ্য সম্পর্কিত ভুল ভিডিওর ফলে অনেকেই সমস্যায় পড়েন।

প্রথমত, ভুল তথ্য অস্বীকার- কোভিড-১৯ -এর মতো বিশেষ কোনও অসুখ নিয়ে ভিডিয়োতে তথ্য অসম্পূর্ণ থাকলে সেটা মুছে দেওয়া হবে। দ্বিতীয়ত- চিকিৎসায় ভুল তথ্য- চিকিৎসা সংক্রান্ত কোনও তথ্য যদি স্বাস্থ্য আধিকারিকদের মতের বিরোধী হয়, তাহলে সেই ভিডিয়ো মুছে দেওয়া হবে।

তৃতীয়ত- ভুল তথ্য প্রতিরোধ- নির্দিষ্ট কোনও স্বাস্থ্যের অবস্থা, ভ্যাকসিনের প্রতুলতা বা নিরাপত্তা সম্পর্কিত কোনও ভিডিয়ো সম্প্রচারিত হলে এবং সেগুলি স্বাস্থ্য আধিকারিকদের মতামতের বিরোধী হলে মুছে ফেলা হবে।

আরও পড়ুন ::

Back to top button