জাতীয়রাজনীতি

বিরোধীরা ঐক্যবদ্ধ হলে বিজেপির জেতা অসম্ভব: রাহুল গান্ধী

বিরোধীরা ঐক্যবদ্ধ হলে বিজেপির জেতা অসম্ভব: রাহুল গান্ধী

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেছেন, বিরোধীরা ঐক্যবদ্ধ থাকলে আসন্ন লোকসভা নির্বাচনে জয়ী হওয়া বিজেপির পক্ষে “অসম্ভব”। মুম্বাইতে ভারত ব্লকের দলগুলোর দুদিনের বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে রাহুল গান্ধী বলেন, “এই মঞ্চটি ভারতীয় জনসংখ্যার ৬০ শতাংশ প্রতিনিধিত্ব করে। এই মঞ্চে থাকা দলগুলো যদি ঐক্যবদ্ধ হয়, তাহলে বিজেপির পক্ষে এটা অসম্ভব। নির্বাচনে জেতার জন্য।”

দুদিনের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের বিষয়ে কথা বলতে গিয়ে রাহুল গান্ধী বলেছেন দুটি “বড় পদক্ষেপ” নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ১৪ -সদস্যের কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন এবং “সকল আসন ভাগাভাগি নিয়ে আলোচনা এবং সিদ্ধান্তগুলিকে ত্বরান্বিত করার এবং যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি ঘটানোর” সিদ্ধান্ত।

কংগ্রেস নেতা আরও বলেছিলেন যে তিনি “আত্মবিশ্বাসী” যে ভারত ব্লক বিজেপিকে পরাজিত করবে। তিনি জোটের নেতাদের ধন্যবাদ জানিয়ে বলেন, “এই জোটের আসল কাজ হচ্ছে এই জোটের নেতাদের মধ্যে যে সম্পর্ক তৈরি করা হয়েছে। নেতারা এবং নিশ্চিত করা যে আমরা সবাই এক হয়ে কাজ করি।”

“আমি দেখতে পাচ্ছি যে সমস্ত নেতাদের মধ্যে আমরা যেভাবে জিনিসগুলির সাথে যোগাযোগ করি তার মধ্যে নমনীয়তা রয়েছে। পার্থক্য অবশ্যই আছে, তবে এই পার্থক্যগুলি যেভাবে কমিয়ে আনা হয়েছে এবং ইস্ত্রি করা হয়েছে তাতে আমি অত্যন্ত মুগ্ধ,” তিনি বলেছিলেন।

রাহুল গান্ধী কেন্দ্রের সরকারকেও নিন্দা করেছেন এবং বলেছেন যে ভারত ব্লক বিজেপি এবং প্রধানমন্ত্রীর “দুর্নীতি” “প্রদর্শন করবে এবং প্রমাণ করবে”।

আদানি গ্রুপের বিরুদ্ধে নতুন অভিযোগের বিষয়ে কথা বলতে গিয়ে, রাহুল গান্ধী বলেছেন, “প্রধানমন্ত্রী এবং একজন নির্দিষ্ট ব্যবসায়ীর মধ্যে সম্পর্ক প্রতিটি একক ব্যক্তির জন্য রয়েছে। আমি গতকাল উল্লেখ করেছি যে G20 অনুষ্ঠিত হচ্ছে এবং এটি ভারতের বিশ্বাসযোগ্যতার জন্য গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী তার অবস্থান পরিষ্কার করেন এবং মিঃ আদানির সাথে কী ঘটেছে তার তদন্ত শুরু করেন।”

কেন্দ্রীয় সরকারের নিন্দা করে কংগ্রেস সাংসদ বলেন, “প্রধানমন্ত্রী মোদীর সরকারের পিছনের ধারণাটি হল এই দেশের দরিদ্র জনগণের কাছ থেকে অর্থ উত্তোলন করা এবং তা সীমিত কয়েকজনের কাছে হস্তান্তর করা। তাই আমরা একটি সুস্পষ্ট ধারণার প্রস্তাব করতে যাচ্ছি যা একবার। আবারও দরিদ্র মানুষ, কৃষক, শ্রমিকদের এদেশের অগ্রগতিতে সম্পৃক্ত করুন।”

এটি ছিল ভারত ব্লক নেতাদের তৃতীয় যৌথ বৈঠক। প্রথম বৈঠকটি পুনেতে এবং দ্বিতীয়টি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হয়েছিল যেখানে তাদের জোটের নাম ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন ::

Back to top button