প্রযুক্তি

WhatsApp-এ ডিলিটেড’ ফটো-ভিডিও সহজে দেখতে পাবেন কিভাবে

WhatsApp-এ ডিলিটেড’ ফটো-ভিডিও সহজে দেখতে পাবেন কিভাবে

হোয়াটসঅ্যাপ বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত মেসেজিং অ্যাপগুলির মধ্যে একটি। আমরা এই প্ল্যাটফর্মে দিনে অনেকবার ফটো এবং ভিডিও শেয়ার করি, কিন্তু কখনও কখনও আমরা ভুলবশত কিছু গুরুত্বপূর্ণ ফটো এবং ভিডিও মুছে ফেলি। যদি আপনার সাথে প্রায়ই এটি ঘটে থাকে তবে আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই।

এখন এমন অনেক পদ্ধতি পাওয়া গেছে, যার সাহায্যে আপনি সহজেই মুছে ফেলা হোয়াটসঅ্যাপ মিডিয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। ভাল জিনিস এই কৌশল চেষ্টা করার জন্য কোন বিশেষ দক্ষতা প্রয়োজন হয় না। যে কেউ সহজেই চেষ্টা করতে পারেন। আসুন জেনে নিই হোয়াটসঅ্যাপের এই বিশেষ কৌশলগুলি সম্পর্কে।

ফোন গ্যালারি
ডিফল্টরূপে, হোয়াটসঅ্যাপের সমস্ত ছবি এবং ভিডিও অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ের ফোন গ্যালারিতে সংরক্ষিত থাকে। অতএব, মিডিয়া ফাইলগুলি হোয়াটসঅ্যাপ থেকে মুছে গেলেও, আপনি সেগুলি ফোনের গ্যালারিতে পাবেন।

ফাইল এক্সপ্লোরার
এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র Android ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ফাইল এক্সপ্লোরারের হোয়াটসঅ্যাপ ফোল্ডারে গিয়ে মিডিয়া ফাইলগুলি থেকে মুছে ফেলা ফটো এবং ভিডিওগুলি পুনরুদ্ধার করতে পারেন।

হোয়াটসঅ্যাপ ব্যাকআপ
আপনি দৈনিক, সাপ্তাহিক এবং মাসিক ভিত্তিতে Google ড্রাইভ বা iCloud-এ WhatsApp চ্যাট এবং মিডিয়া ব্যাক আপ করতে পারেন। যদি চ্যাট এবং মিডিয়া ফাইল মুছে ফেলা হয়, আপনার WhatsApp মুছে দিন এবং এটি আবার ডাউনলোড করুন। আবার হোয়াটসঅ্যাপ লগইন করার সময়, আপনি পুনরুদ্ধারের বিকল্প পাবেন, এটিতে ক্লিক করে আপনি ফটো এবং ভিডিওগুলি পুনরুদ্ধার করতে পারেন।

ডিলিট মিডিয়া অপশন অফ
কখনও কখনও আমরা যখন চ্যাট ডিলিট করে ফেলি তখন কিছু গুরুত্বপূর্ণ মিডিয়া ফাইলও ভুল করে মুছে যায়। এটি এড়াতে, চ্যাটটি ডিলিট করার সময়, আপনার ডিলিট মিডিয়া বিকল্পে টিক দেওয়া উচিত নয়, যার কারণে শুধুমাত্র চ্যাট এবং মুছে ফেলা মিডিয়া ফাইলগুলি আপনার গ্যালারিতে সংরক্ষণ করা হবে।

তৃতীয় পক্ষের অ্যাপ
আজকাল মানুষ মেসেজ পাঠায় তারপর ডিলিট করে। এখন আপনি সেগুলিও পুনরুদ্ধার করতে পারেন। প্লে স্টোর থেকে WAMR নামের একটি অ্যাপ ডাউনলোড করে আপনি এর সাহায্যে শুধু মুছে ফেলা ফটো-ভিডিওই নয়, চ্যাটও পুনরুদ্ধার করতে পারবেন।

 

আরও পড়ুন ::

Back to top button