প্রযুক্তি

WhatsApp Channels: হোয়াটসঅ্যাপ চ্যানেল, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন, জেনে নিন বিস্তারিত

WhatsApp Channels: হোয়াটসঅ্যাপ চ্যানেল, হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারে কী কী সুবিধা পাবেন, জেনে নিন বিস্তারিত

হোয়াটসঅ্যাপ চ্যানেল (WhatsApp Channel)- মেটা (Meta) অধিকৃত জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের (Instant Messaging App) নতুন ফিচার। হোয়াটসঅ্যাপ মাধ্যমে আরও বেশি সংখ্যক ইউজারকে যুক্ত করার জন্য এই ফিচারের রোল আউট শুরু হয়েছে ভারতে। অন্যান্য আরও অনেক দেশেই এই ফিচারের রোল আউট শুরু হয়েছে বলে জানা গিয়েছে। একটি ওয়ান ওয়ে ব্রডকাস্ট টুলের মতো ডিজাইন করা হয়েছে হোয়াটসঅ্যাপ চ্যানেলের। এর মাধ্যমে ইউজাররা একসঙ্গে অনেক ইউজারের কাছে আপডেট শেয়ার করতে পারবেন। এই মুহূর্তে ইউজাররা ডিরেক্টরি থেকে সার্চ করে খুঁজে বের করতে পারবেন তাঁদের প্রিয় কনটেন্ট ক্রিয়েটর বা তারকারা কোনও চ্যানেল তৈরি করেছেন কিনা। যিনি হোয়াটসঅ্যাপ চ্যানেল খুলেছেন তাঁর পাঠানো মেসেজে রিঅ্যাক্ট করতে পারবেন ইউজাররা।

হোয়াটসঅ্যাপের এই চ্যানেল ফিচার ভারত-সহ ১৫০টি দেশে চালু হয়েছে, অর্থাৎ রোল আউট শুরু হয়েছে। চলতি বছরের শুরুর দিকে এই ফিচার নিয়ে কাজকর্ম শুরু করেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। রোল আউট শুরু হয়েছে বলে অনুমান, খুব তাড়াতাড়ি সব ইউজারদের জন্য এই ফিচার চালু হবে। মেটা সিইও মার্ক জুকেরবার্গ তাঁর নিজের হোয়াটসঅ্যাপ চ্যানেলে এই ফিচার রোল আউট হওয়ার খবর প্রকাশ করেছেন। ইউজাররা অফিশিয়াল হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হয়েছে এই ফিচার সম্পর্কিত আপডেট পাবেন। ইন্সটাগ্রামে ইতিমধ্যেই সমতুল্য একটি ফিচার রয়েছে। হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী টেলিগ্রাম অ্যাপেও রয়েছে ওয়ান ওয়ে ব্রডকাস্ট চ্যানেলের সুবিধা।

হোয়াটসঅ্যাপে চ্যানেলে একটি নতুন ট্যাব ডিসপ্লে দেখা যাবে। আইওএস এবং অ্যান্ড্রয়েড, দু’ধরনের স্মার্টফোনেই এই ফিচার পাওয়া যাবে। এই নতুন ট্যাবের মধ্যে হোয়াটসঅ্যাপ চ্যানেলের সঙ্গে হোয়াটসঅ্যাপ স্টেটাস মেসেজও দেখা যাবে। ইউজাররা হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে পারবেন যদি তাঁর কাছে ভ্যালিড লিঙ্ক থাকে। ইউজারদের নিরাপত্তা বজায় রাখার জন্য যিনি চ্যানেল তৈরি করেছেন তাঁর ফোন নম্বর প্রকাশ করবে না এই অ্যাপ। একটি হোয়াটসঅ্যাপ চ্যানেলে কতজন বা কারা যুক্ত রয়েছেন সেটা অন্য কেউ দেখতে পাবেন না। আর সমস্ত ইউজারের ফোন নম্বরই গোপন থাকবে। যিনি হোয়াটসঅ্যাপ চ্যানেল খুলেছেন তিনিই বাকি ইউজারদের নম্বর গোপনে রাখতে পারবেন।

হোয়াটসঅ্যাপ চ্যানেলের মাধ্যমে যে মেসেজ পাঠানো হবে তা ৩০ দিন পর্যন্ত ডিসপ্লে থাকবে বলে জানিয়েছে সংস্থা। যে মেসেজ শেয়ার করা হবে সেখানে রিঅ্যাক্ট করতে পারবেন চ্যানেল মেম্বাররা। কিন্তু রেসপন্স করতে পারবেন না। একটি হোয়াটসঅ্যাপ চ্যানেলে যে মেসেজ ব্রডকাস্ট হবে তা এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে না। তবে বাকি সমস্ত হোয়াটসঅ্যাপ কমিউনিকেশন যেমন- ডিরেক্ট মেসেজ, গ্রুপ চ্যাট, কল, স্টেটাস মেসেজ এবং অ্যাটাচমেন্ট- এইসব এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন ::

Back to top button