রাজ্য

দরকার নিত্যযাত্রীদের সুরক্ষা ও স্বাচ্ছন্দ্য – ১০০০ কোটির প্রকল্পে বদলে যাবে রাজ্যের নদীপথ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দরকার নিত্যযাত্রীদের সুরক্ষা ও স্বাচ্ছন্দ্য - ১০০০ কোটির প্রকল্পে বদলে যাবে রাজ্যের নদীপথ

ত্রিবেণী-গেঁওখালি থেকে কল্যাণী-নূরপুর , ১০০০ কোটির প্রকল্পে বদলে যাবে রাজ্যের নদীপথ। রাজ্য সরকারের নয়া প্রকল্পে এবার কার্যত বদলে যাবে সেই নৌ পথের চেহারা। নিত্যযাত্রীদের সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের কথা ভেবে একাধিক ব্যবস্থা করা হচ্ছে, যা কার্যকর হবে রাজ্যের বিভিন্ন নৌ পথে।

শুধুমাত্র যাত্রী পরিবহণ নয়, পণ্য পরিবহনের ক্ষেত্রেও বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে। প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে , সুরক্ষার জন্য ঘাটগুলিতে লাগানো হবে রেলিং, নৌকা বা ভেসেলে ওঠার আগে যে ‌ব়্যাম্পগুলিতে দাঁড়াতে হয় , সেগুলি যাতে বয়স্ক ও প্রতিবন্ধীরা সহজে ব্যবহার করতে পারেন , সেই ব্যবস্থাও করা হচ্ছে। যাত্রীদের অপেক্ষা করার জায়গা থেকে বাথরুম, বদলে যাবে সবই। স্মার্ট টিকেট টাকার ব্যবস্থাও করা হচ্ছে এই প্রকল্পে।

২০১৭ সালে এ বিষয়ে বিশ্ব ব্যাঙ্ককে প্রস্তাব দেওয়া হয়েছিল। ২০২১ সালে অনুমোদন পায় রাজ্য। ৫ বছরের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ হবে বলে জানানো হয়েছে। প্রাথমিকভাবে ত্রিবেণী থেকে গেঁওখালি ও কল্যাণী থেকে নূরপুর- গঙ্গার বুকে এই দুই নৌপথকে রাজ্য সরকার এই বিশেষ প্রকল্পের অন্তর্ভুক্ত করেছে। মোট ১০২১ কোটি টাকার প্রকল্প এটি। রাজ্য সরকারের তরফে ৩০৬ কোটি টাকা দেওয়া হচ্ছে আর বিশ্ব ব্যাঙ্ক দিয়েছে ৭১৫ কোটি টাকা।

এছাড়া, আগামী দিনে গ্রিন ভেসেল চালানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। ওই ভেসেল গুলি কোনও বিদ্যুৎ ছাড়াই চলবে। নতুন ১৫টি জেটি তৈরি করা হবে এই প্রকল্পে। যে সব জেটি থেকে বেশি যাত্রী যাতায়াত করেন, সেখানে তৈরি হচ্ছে টার্মিনাল। হাওড়া, পানিহাটি, চুঁচুড়া, নৈহাটি, মেটিয়াবুরুজে টার্মিনাল তৈরি হওয়ার কথা। এছাড়া নিবেদিতা সেতু থেকে শুরু হবে কার্গো রুট , যেখানে পণ্যবাহী ট্রাকও যাতায়াত করতে পারবে।

আরও পড়ুন ::

Back to top button