রাজ্য

শান্তিনিকেতন ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা – উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী, মাদ্রিদে বসেই টুইট মমতার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Shantiniketan Unesco World Heritage : শান্তিনিকেতন ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা – উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী, মাদ্রিদে বসেই টুইট মমতার - West Bengal News 24

ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা , কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রাণের শান্তিনিকেতন। ঘোষণা করেছে ইউনেস্কো। উচ্ছসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , আবেগে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

“রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শের পীঠস্থান, গুরুদেবের দর্শনের ধারক ও বাহক শান্তিনিকেতন এই মর্যাদা পাওয়ায় আমি উছ্বসিত” বলেই মন্তব্য করে ট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সুখবর পেতেই আবেগ ধরে রাখতে পারেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উছ্বসিত প্রতিক্রিয়া জানালেন মাদ্রিদে বসে। আগে অবশ্য ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের উপদেষ্টা সংস্থা ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ মনুমেন্টস অ্যান্ড সাইটসের তরফে শান্তিনিকেতনের নাম সুপারিশ করা হয়েছিল।

সূত্রের খবর , ২০১০ সালে তৎকালীন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জহর সরকার এবং পুরাতত্ত্ব সর্বেক্ষণের তৎকালীন ডিরেক্টর গৌতম সেনগুপ্ত উদ্যোগ নিয়েছিলেন। তবে সেইসময় স্বীকৃতি না এলেও অবশেষে এল। ২০২১ সালে শান্তিনিকেতনের জন্য সওয়াল করেছিলেন স্থপতি আভা নারায়ণ। শান্তিনিকেতন ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা হওয়ার কথা সম্প্রতি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী জি কিষাণ রেড্ডি ।

আরও পড়ুন ::

Back to top button