রাজনীতি

TMC: এবার মহিলা সংরক্ষণ বিল নিয়ে বিরাট দাবি তুলল TMC! জানুন বিস্তারিত…..

TMC: এবার মহিলা সংরক্ষণ বিল নিয়ে বিরাট দাবি তুলল TMC! জানুন বিস্তারিত.....

মহিলা সংরক্ষণ বিল নিয়ে জাতীয় স্তরের রাজনীতি সরগরম। এরই মধ্যে তৃণমূল কংগ্রেসের দাবি, তাদের আমলে মহিলা প্রতিনিধিত্বর সংখ্যা বেড়েছে। ২০২১ সালের বিধানসভা ভোটের ফল অনুযায়ী, তৃণমূল কংগ্রেসের মহিলা বিধায়কের সংখ্যা হল ৩৪, এর মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ ৮ জন মন্ত্রী। এছাড়া লোকসভায় ৯ জন ও রাজ্যসভায় দু’জন মহিলা সাংসদ আছেন। ২০১১ সাল থেকে শুরু। তার পর প্রত্যেকবারই নিয়ম করে মহিলা ও মুসলিম প্রার্থীর সংখ্যা বাড়িয়েছে তৃণমূল।

বছর দশক আগে রাজ্যে রাজনৈতিক পালাবদলের যে নির্বাচন হয়েছিল, তাতে তৃণমূল কংগ্রেসের হয়ে ৩১ জন মহিলা প্রার্থী লড়েছিলেন। ২০১৬ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৫-এ। আর একুশের নির্বাচনের জন্য ৫০ জন মহিলাকে প্রার্থী করা হয়েছিল। এঁদের মধ্যে অনেকেই রীতিমতো পরিচিত।

রাজ্য বিধানসভায় মহিলা বিধায়কের হার ১৩.৭০ শতাংশ। শুধুমাত্র বিধানসভা নয়, সংসদেও বেশি সংখ্যক মহিলা সদস্য পাঠিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। রাজ্যের মোট ৪২টি লোকসভা আসনের মধ্যে তৃণমূলের দখলে রয়েছে ২৩টি আসন। তারমধ্যে মহিলা সদস্যের হার ৩৯.১৩ শতাংশ।

বিধানসভার পাশাপাশি পঞ্চায়েত ও জেলা পরিষদেও মহিলাদের উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে রাজ্যে। বর্তমান লোকসভা ও রাজ্যসভায় মহিলা সদস্যের হার যথাক্রমে ১৪.৯৪ শতাংশ এবং ১৪.০৫ শতাংশ। সেই হিসেবে সংসদে তৃণমূল কংগ্রেসের মহিলা সদস্যের সংখ্যা গড় হারের চেয়ে অনেকটাই বেশি। ৯ ডিসেম্বর অভিষেক বন্দোপাধ্যায়ের প্রশ্নের উত্তরে সেই সময়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু জানিয়েছিলেন।

১৯৫২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিভিন্ন লোকসভা নির্বাচনে মহিলাদের সবচেয়ে বেশি উপস্থিতি ২০১৯-এর নির্বাচনে পরিলক্ষিত হয়েছে। তা-ও মোট সদস্যের ১৪ শতাংশ মাত্র। ২০১৯-এর নির্বাচনে ৭৮ জন মহিলা সাংসদ নির্বাচিত হয়েছিলেন। যা সর্বকালের রেকর্ড। বিজেপি ৫৩ জনকে প্রতিদ্বন্দ্বিতায় নামিয়ে ৪০ জনের জয় সুনিশ্চিত করেছিল। সাফল্যের হার ছিল ৭৫.৫৭ শতাংশ। অন্যদিকে, তৃণমূল ১৭ জন মহিলা প্রার্থীকে প্রতিদ্বন্দ্বিতায় নামিয়ে ৯ জনকে বিজয়ী করতে পেরেছিল। তাদের সাফল্যের হার ৫৩ শতাংশ। লোকসভার পাশাপাশি রাজ্যসভার ক্ষেত্রেও মহিলা প্রতিনিধিত্ব তেমন ভাবে ঘটেনি।

২০১৭ সালে রাজ্যসভায় মহিলা প্রতিনিধিদের সংখ্যা ছিল ২৭ জন। যা রাজ্যসভার মোট সদস্যের নিরিখে মাত্র ১১ শতাংশ। ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় পশ্চিমবঙ্গের বিধানসভায় মহিলাদের প্রতিনিধিত্ব মধ্য স্তরে। ২০১৬-র বিধানসভা নির্বাচনে রাজ্যের সর্বোচ্চ মহিলা বিধায়ক ছিলেন ৪১ জন। যা রাজ্য বিধানসভার মোট বিধায়কের ১৪ শতাংশ।

১৯৫২ সাল থেকে পশ্চিমবঙ্গ মন্ত্রিসভায় মহিলাদের উপস্থিতির হার পর্যালোচনা করলে দেখা যাবে, ১৯৬২ সাল ছাড়া ৪-৫ জনের বেশি মহিলা বিধায়ক মন্ত্রিসভায় স্থান পাননি। মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে ছেড়ে দিলে এই মুহূর্তে রাজ্যে ৭ জন মহিলা মন্ত্রী রয়েছেন। স্থানীয় স্তরে তৃণমূল সরকার পঞ্চায়েতে মহিলাদের জন্য ৫০ শতাংশ আসন সংরক্ষণ করেছেন। যা মহিলাদের ক্ষমতায়নের প্রশ্নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

সুত্র: নিউজ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button