জাতীয়

মঙ্গলবার থেকেই নতুন সংসদ ভবনের কর্মকাণ্ড শুরু, আনুষ্ঠানিকভাবে বিদায় পুরানো সংসদ ভবনকে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

New Sansad Bhavan : মঙ্গলবার থেকেই নতুন সংসদ ভবনের কর্মকাণ্ড শুরু, আনুষ্ঠানিকভাবে বিদায় পুরানো সংসদ ভবনকে - West Bengal News 24

মঙ্গলবার থেকেই নতুন সংসদ ভবনের কর্মকাণ্ড শুরু। পুরানো সংসদ ভবনকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে। বিদায় লগ্নে সংসদের সেন্ট্রাল হলে যৌথ অধিবেশনের ব্যবস্থা করা হয়েছে। ইতিহাসের একটি অধ্যায়ের যবনিকা পড়বে এবং নতুন ইতিহাস শুরু।

প্রসঙ্গত, সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে গত ২৮ মে, রবিবার নতুন সংসদ ভবনের দ্বারোদ্ঘাটন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদিনই সংসদ ভবনে ঐতিহাসিক সেঙ্গোল স্থাপন করা হয়। আগেরদিন রাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে সেঙ্গোল তুলে দিয়েছিলেন তামিলনাড়ুর অধিনমের সন্তরা। তারপর ২৮ মে সকালে বিশেষ পুজো অর্চনার মাধ্যমে সংসদ ভবন সেঙ্গোল স্থাপিত হয়। লোকসভা কক্ষে স্পিকারের বসার জায়গার পাশেই সেঙ্গোলটি স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংসদের ঐতিহাসিক সেন্ট্রাল হলে যৌথ অধিবেশন হবে। সেই অধিবেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনকর ছাড়াও বক্তব্য রাখবেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং থেকে রাজ্যসভার দলনেতা পীযূষ গোয়েল, রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে এবং লোকসভার কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বক্তব্য রাখবেন। দীর্ঘদিন সাংসদ থাকার জন্য পুরানো সংসদ ভবনকে শ্রদ্ধাঞ্জলি জানাতে বক্তব্য রাখবেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা শিবু সোরেন এবং বিজেপি নেত্রী মেনকা গান্ধী।

সোমবার, ১৮ সেপ্টেম্বর থেকেই শুরু হয়েছে সংসদের বিশেষ অধিবেশন। পুরানো সংসদ ভবনেই সেই অধিবেশন শুরু হয়। বলা যায়, এটাই ছিল পুরানো সংসদ ভবনের শেষ অধিবেশন। তাই অধিবেশনের শেষ দিন বক্তৃতা দিতে গিয়ে আবেগঘন হয়ে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুরানো সংসদ ভবনের ইতিহাস তুলে ধরে সংসদে তাঁর পা রাখার প্রথম মুহূর্তের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন ::

Back to top button