স্বাস্থ্য

দেখতে ধবধবে সাদা, কোয়া গুলোও তুলনায় অনেক গোল – নিষিদ্ধ ‘চিনা রসুন’! খেলেই হতে পারে মারণ ক্যানসার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দেখতে ধবধবে সাদা, কোয়া গুলোও তুলনায় অনেক গোল – নিষিদ্ধ ‘চিনা রসুন’! খেলেই হতে পারে মারণ ক্যানসার

নিষিদ্ধ ‘চিনা রসুন’! খেলেই হতে পারে মারণ ক্যানসার। দেখতে ধবধবে সাদা। রসুনের কোয়া গুলোও তুলনায় অনেক গোল। চিনা রসুনে প্রচুর পরিমাণে মিথাইল ব্রোমাইড থাকে , যা ছারপোকা মারার কাজে লাগে। এই মিথাইল ব্রোমাইড আমাদের ফুসফুস এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিপুল ক্ষতি করে। যা মৃত্যুর ঘটাতে পারে বলেও বলে মনে করেন গবেষকরা।

কী থাকছে এই চিনা রসুনে ? চিনে রসুন চাষে সেখানকার কারখানার দূষিত জল ব্যবহার করা হয়। যার ফলে রসুনের মধ্যে আর্সেনিক, ক্রোমিয়ামের মতো ভারী পদার্থ থাকার সম্ভাবনাও থাকে , যা ক্যানসারের কারণ। তবে সাধারণ রসুনে থাকে অ্যালিসিন নামে একটি যৌগ। যা আমাদের শরীরে রক্তচাপ থেকে আরম্ভ করে প্রাকৃতিক উপায়ে শরীরে ব্যাকটেরিয়া রোধ করে এবং রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণের কাজ করে। কিন্তু চিনা রসুনে সেই যৌগ অতি অল্প পরিমাণে পাওয়া যায়। যার ফলে আমাদের শরীর ওটি থেকে বঞ্চিত হয়।

আরও পড়ুন :: ধূমপানের কারণে দাঁতে হলদেটে দাগ হলে যা করবেন

দেখে হয়ত ভাবেন, এটাই কেনা লাভজনক। কিন্তু জানেন কি ‘রূপে’ ভুলে গিয়ে শরীরে ডেকে আনছেন ভবিষ্যতের অসুখ৷ ভারতে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও কলকাতা তথা মফঃস্বলের বাজারে দেদার বিকোচ্ছে চিনা রসুন৷ ২০১৫ সালে ভারত সরকার লক্ষ্য করে, এই চিনা রসুন খাওয়ার ফলে মানুষের স্বাস্থ্যের ক্ষতি রীতিমতো হচ্ছে। চিনা রসুনকে অতিরিক্ত সাদা করার জন্য ব্লিচ করা হয় ক্লোরিন দিয়ে। যা স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট ক্ষতিকর।

আরও পড়ুন ::

Back to top button