জাতীয়

যাত্রী পরিষেবায় স্বাচ্ছন্দ – বন্দে ভারতে চালু পাইলট প্রোজেক্ট

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Vande Bharat Pilot Project : যাত্রী পরিষেবায় স্বাচ্ছন্দ – বন্দে ভারতে চালু পাইলট প্রোজেক্ট - West Bengal News 24

বন্দে ভারতের হাত ধরে রেল পরিষেবায় আমূল পরিবর্তন এনেছে ভারতীয় রেল। এবার নজরে যাত্রী স্বচ্ছন্দ – নয়া পাইলট প্রজেক্ট আনতে চলেছে রেল। বন্দে ভারতের ৬টি রুটে চালু হবে এই প্রকল্প।

কী কী সুবিধা মিলবে এই নয়া প্রকল্পের অধীনে ?

জানা গিয়েছে , বিমানের বিজনেস ক্লাসের মতোই এবার ট্রেনে ‘এক্সক্লুসিভ মেনু’র বিকল্প থাকবে যাত্রীদের কাছে। নিজেদের ইচ্ছে মতো সেখান থেকে খাবার বেছে নিয়ে তা অর্ডার করতে পারবেন যাত্রী। ঠান্ডা ও গরম পানীয়র বিকল্প থাকবে সেই বিশেষ মেনুতে।

এতদিন এই ধরনের চটজলদি পরিষেবা দেখা যেত বিমানবন্দর গুলিতে।কোনও যাত্রী যদি স্টেশনে পৌঁছে হুইল চেয়ারে চেপে ট্রেন পর্যন্ত যেতে চান, বা গন্তব্যে পৌঁছে হুইলচেয়ারে করে ট্রেন থেকে স্টেশনের বাইরে আসতে চান, সেই ক্ষেত্রেও বিশেষ ব্যবস্থা রাখবে রেল কর্তৃপক্ষ।

ভ্রমণের জন্য প্রয়োজনীয় সামগ্রী যাত্রীদের হাতে তুলে দেওয়া হবে রেলের তরফে। বিমানে আন্তর্জাতিক উড়ানের সময় বড় বড় সংস্থা এই ধরনের কিট দিয়ে থাকে যাত্রীদের। সেখানে প্রসাধনী থেকে স্লিপার, গাউন থাকে। বন্দে ভারতের ক্ষেত্রে অবশ্য কী কী সামগ্রী দেওয়া হবে, তা বিস্তারিত জানা যায়নি।

‘যাত্রী সেবা অনুবন্ধ’ নামক এই প্রকল্প। পাইলট প্রোজেক্টের অধীনে বন্দে ভারতের প্রতিটি কামরার জন্য একজন করে হাউজকিপিং স্টাফ নিয়োগ করা হবে। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা বা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ লোকাল সেলফ গভার্নমেন্টের আওতায় এই নিয়োগ করা হবে।

আরও পড়ুন ::

Back to top button