জাতীয়

ভোজ্য তেলের দাম তলানিতে – মূল্যবৃদ্ধির বাজারে সুখবর মধ্যবিত্তের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভোজ্য তেলের দাম তলানিতে – মূল্যবৃদ্ধির বাজারে সুখবর মধ্যবিত্তের

রান্নার তেলের দামে বাম্পার পতন! ভোজ্য তেলের দাম তলানিতে – মূল্যবৃদ্ধির বাজারে সুখবর মধ্যবিত্তের। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর , আমদানিকারীদের আর্থিক সঙ্কট ছাড়াও বাজারে সর্ষে, সয়াবিন, তুলা এবং চীনা বাদামের মতো তেলবীজের আমদানি কমছে। মন্ডিগুলিতে, সর্ষে, চীনাবাদাম এবং সূর্যমুখী এমএসপি থেকেও কম দামে বিক্রি হচ্ছে।

তবে ব্যাঙ্কে এলসি চালু রাখার কারনে বন্দরে মজুত করা তেল সস্তায় বিক্রি হচ্ছে বলেই খবর। ক্রমাগত আর্থিক লোকসানের ফলে আমদানিকারীদের আর্থিক অবস্থার ক্রমশ অবনতি। কারণ প্রায় ৭০ শতাংশ ভোজ্য তেল আমদানিকারীরা বেচে দিচ্ছেন মিলে।

একাধিক তৈলবীজ চাষের এলাকাও কমেছে এবার। গত বছর ২.৭ লাখ হেক্টর জমিতে তৈলবীজ চাষ হয়েছিল। সেটা এবার কমে গিয়ে ১.৮০ লাখ হেক্টর করা হয়েছে।

সূর্যমূখীর চাষও কমিয়ে দেওয়া হয়েছে। গতবার ৪১,০০০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছিল। এবার সেটা কমিয়ে ৩৭,০০০ হেক্টর জমিতে করা হয়েছে। তবে ভোজ্য তেলের চাহিদা আবার ১০ শতাংশ বেড়ে গিয়েছে এবার।তবে এতসব কিছুর পরেও ভোজ্য তেলের দাম কিছুটা কমেছে বলে খবর।

সূত্রের খবর, ৬০-৭০ শতাংশ তেল নিষ্কাসনের ছোট যে ইউনিটগুলি রয়েছে সেগুলি বন্ধ করা হয়েছে কারণ তেল তৈরির জন্য পিষে লাভের লাভ কিছু হচ্ছে না। আমদানি করা তেলই বিক্রি হচ্ছে সস্তায়।তবে এতে কিছুটা হলেও খুশি মধ্যবিত্তরা।

আরও পড়ুন ::

Back to top button