প্রযুক্তি

২০৪০ এর মধ্যেই মহাকাশে ভারতের স্পেস স্টেশন – সহযোগিতা আমেরিকার! ভারতের স্পেস স্টেশন তৈরিতে কি স্বার্থ মার্কিং মুলুকের?

২০৪০ এর মধ্যেই মহাকাশে ভারতের স্পেস স্টেশন - সহযোগিতা আমেরিকার! ভারতের স্পেস স্টেশন তৈরিতে কি স্বার্থ মার্কিং মুলুকের?

ন্যাশনাল অ্যারোনটিক্স এবং স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন। তিনি সদ্য ভারত সফরে এসেছেন। ভারত সফরে এসেই তিনি করলেন গুরুত্বপূর্ন ঘোষনা। ভারতের নিজস্ব স্পেস স্টেশন হবে। এবার থেকে মহাকাশে ভারতীয় মহাকাশচারীরা নিজেদের স্পেস স্টেশনেই থাকবে। নেলসন স্পষ্ট জানিয়েছেন , আমেরিকা তার নিজস্ব মহাকাশ স্টেশন তৈরিতে ভারতকে সহযোগিতা করতে প্রস্তুত।

আপনার মনে হতেই পারে , আমেরিকার মতো দেশ, যে একসময় ভারতকে যে কোনও ধরণের প্রযুক্তি দিতে নাকচ করত। সে হঠাৎ কেন হাত মেলাতে চাইছে ? এমনটাও হতে পারে, বর্তমানে বিশ্বের বড় বড় দেশগুলির নজর মহাকাশের দিকে। এক্ষেত্রে সামনে আসছে চীনের রক্তচক্ষু।

আরও পড়ুন :: অনলাইনে ২০০০ টাকার বেশি লেনদেন? এবার পেমেন্টের সময় লাগবে ৪ ঘণ্টা!

রাজনৈতিকভাবে আমেরিকার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে এগিয়ে যাচ্ছে চিন। তাই আমেরিকা চাইছে, যাতে সমস্ত শক্তিশালী দেশগুলি একজোট হয়ে চিনের সঙ্গে মোকাবিলা করতে পারে। কিছুটা হলেও পিছে ফেলতে পারে শি জিনপিং এর দেশকে। তাই এমন সিদ্ধান্ত বলেই খবর। অর্থাৎ এর থেকে একটা ছবি পরিষ্কার , এবার মহাবিশ্বের দুনিয়ায় ভারত অন্যতম , গ্রহণযোগ্য দেশ হিসাবে পরিগণিত হবে বিভিন্ন দেশের কাছে , যা ভারতের আগামী দিনের সাফল্য অর্জন করতে সক্ষম হবে।

বিল নেলসন মনে করেন, ভারত ২০৪০ সালের মধ্যে নিজস্ব বাণিজ্যিক মহাকাশ স্টেশন করে ফেলবে। তাঁর মতে , ভারত যদি আমেরিকার সঙ্গে সহযোগিতা করতে চায়, তাহলে আমেরিকাও প্রস্তুত। তবে এটা পুরোটাই ভারতের ওপর নির্ভর করবে। প্রসঙ্গত , আমেরিকার বোয়িং , ব্লু অরিজিন , এলএলসি , ভয়েজার স্পেস হোল্ডিংসের আধিকারিকরাও ISRO এর সঙ্গে হাত মেলানোর জন্য এগিয়ে আসতে চাইছেন।

আরও পড়ুন ::

Back to top button