কলকাতা

ফাইনাল পরীক্ষায় পাশ করলেই গঙ্গাবক্ষে নিশ্চিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সফর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ফাইনাল পরীক্ষায় পাশ করলেই গঙ্গাবক্ষে নিশ্চিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর সফর
Image for representation

ফাইনাল পরীক্ষায় ‘পাশ’ করলেই গঙ্গার তলা দিয়ে ছুটতে শুরু করবে মেট্রো। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী শুক্রবার থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ওই ৪.৮ কিলোমিটার অংশে পরিদর্শন শুরু করতে পারে কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) দল। আর এটাই ফাইনাল পরীক্ষা।

সূত্রের খবর , দুটি ভাগে বিভক্ত করে এক সপ্তাহ ধরে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশে বিভিন্ন খুঁটিনাটি পরীক্ষা করে দেখবে কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) দল , কেননা গঙ্গার তলা দিয়ে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা শুরুর আগে সুরক্ষা সংক্রান্ত বিষয়ে একেবারে ১০০ শতাংশ নিশ্চিত হতে চায় রেলওয়ে বোর্ড।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশে মোট চারটি স্টেশন আছে – এসপ্ল্যানেড, মহাকরণ, হাওড়া এবং হাওড়া ময়দান। মহাকরণ এবং হাওড়া স্টেশনের মধ্যে অংশে গঙ্গার তলা দিয়ে ছুটবে মেট্রো।

সবকিছু ঠিকঠাক থাকলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই ওই ৪.৮ কিমি অংশে মেট্রোর বাণিজ্যিক পরিষেবা শুরু করা হবে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে।

আপাতত সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা পর্যন্ত অংশে মেট্রো পরিষেবা চালু আছে। এবার এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত অংশে মেট্রো পরিষেবা চালু হচ্ছে। আগামী ২০২৪ জুনের মধ্যে শিয়ালদা-এসপ্ল্যানেডের মধ্যেও পরিষেবা চালু করার লক্ষ্যমাত্রা নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন ::

Back to top button