প্রযুক্তি

ব্যবহারকারীদের উপরে নজরদারি চালাচ্ছে Apple ও Google? নেপথ্যে কি সরকারি নির্দেশ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ব্যবহারকারীদের উপরে নজরদারি চালাচ্ছে Apple ও Google? নেপথ্যে কি সরকারি নির্দেশ?

ব্যবহারকারীদের উপরে নজরদারি চালাচ্ছে Apple ও Google ? গত সপ্তাহেই এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে , যার রেশ এখনও চলছে। ডিপার্টমেন্ট অফ জাস্টিসের কাছে সেনেটর রন ওয়াইডেন অভিযোগ করেছেন , পুশ নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের উপরে নজরদারি চালাচ্ছে Google ও Apple। কিন্তু কার নির্দেশে এই নজরদারির কাজটি চালাচ্ছে টেক জায়ান্ট দুটি। নেপথ্যে কি সরকারি নির্দেশ ?

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী , মার্কিন সরকার Google ও Apple উভয়ের কাছ থেকেই পুশ নোটিফিকেশনের মেটাডেটা সম্পর্কিত তথ্য চেয়েছে। তবে সেই তথ্য সংগ্রহের কাজটি সরকারের সুবিধার জন্যই চাওয়া হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। অ্যাপল জানিয়েছে , তারা ব্যবহারকারীর সব তথ্য নিরাপদে রেখেই স্বচ্ছ ভাবে কাজ পরবর্তীতে এই বিষয়ে সবিস্তারে জানাবে। পুশ নোটিফিকেশন আসলে একটি পপ-আপ মেসেজ। ওয়াইডেন ওই চিঠিতে লিখেছেন, সরকারও ব্যবহারকারীদের স্মার্টফোন ট্র্যাক করতে পারে।

টেকক্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী , একজন ব্যবহারকারী যখন একটি অ্যাপ ইনস্টল ও ডাউনলোড করবেন , একমাত্র তাঁরা চাইলেই তাঁদের অনুমতি নিয়ে পুশ নোটিফিকেশন চালু করতে পারে কোনও ওয়েবসাইট বা অনলাইন প্ল্যাটফর্ম। এখন আপনি যদি সেই পুশ নোটিফিকেশন চালু করেন বা তার অ্যালার্ট অন করেন , তাহলে অনলাইন প্ল্যাটফর্মটি জানতে পারে আপনার ফোনে কোন কোন অ্যাপ ডাউনলোড করা আছে। ফলে সেখান থেকে নজরদারি চালানো সম্ভব।

আরও পড়ুন ::

Back to top button