জাতীয়

রেল ষ্টেশনে বিপদে পড়েছেন ? আপনাকে বাঁচাবে প্যানিক বাটন!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Railways to Install 'Panic Button' : রেল ষ্টেশনে বিপদে পড়েছেন ? আপনাকে বাঁচাবে প্যানিক বাটন! - West Bengal News 24

স্টেশনে যাত্রীরা কোনও কিছু বেগতিক দেখলেই যাতে রেলকে সচেতন করতে পারেন, তার জন্য নয়া একটি সিস্টেম নিয়ে আসছে রেল। যাত্রীদের সুরক্ষাকে পাখির চোখ করে এবার রেল নিয়ে এল ‘প্যানিক বাটন’।

সেন্ট্রাল রেলের তরফে জানানো হয়েছে যে এবার প্রতি প্ল্যাটফর্মে থাকবে প্যানিক বাটন। আপাতত ১১৭ টি প্ল্যাটফর্মে এই প্যানিক বাটন থাকছে। ছত্রপতি শিবাজী টার্মিনাস, পানভেল হারবার লাইন, থানে-বাসি ট্রান্স হারবার সহ একাধিক লাইনে বসছে এই বাটন। এই বিশেষ বন্দোবস্তের জন্য রেলটেইল নামে এক সংস্থার সঙ্গে মউ চু্ক্তি স্বাক্ষর হয়েছে। প্রসঙ্গত , সম্প্রতি বর্ধমান স্টেশনে ট্যাঙ্ক ভেঙে পড়ায় যাত্রী মহলে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছিল।

জানা গিয়েছে, ২০২৪ সালে মার্চ মাসের মধ্যে বেশিরভাগ ট্রেনের ভিতরেই ওই ব্যবস্থা চালু হবে। রেলের তরফে জানানো হয়েছে ৫১২ টি কোচে বসানো হয়েছে ওই টকব্যাক সিস্টেম। তবে এই সুইচ কী রঙের হবে , তা কোথায় থাকবে , তা ঠিক হয়নি।

স্টেশনে কখনও ভিড়ের জেরে সমস্যা হতে পারে। হতে পারে দুর্ঘটনা, বা বিপত্তি। আর সেই কারণেই এবার এই প্যানিক বাটন যাত্রী সুরক্ষায় আনছে রেল। আপাতত প্রতি ষ্টেশনে ২ টো করে প্যানিক বাটন থাকবে বলে খবর রেল সূত্রে।

আরও পড়ুন ::

Back to top button