জাতীয়

লোকসভার আগে মাস্টারস্ট্রোক – বছর শেষের আগেই জ্বালানির মূল্য কমানোর ইঙ্গিত মোদী সরকারের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

লোকসভার আগে মাস্টারস্ট্রোক – বছর শেষের আগেই জ্বালানির মূল্য কমানোর ইঙ্গিত মোদী সরকারের

বছর শেষ হওয়ার আগেই কমবে জ্বালানির মূল্য ! পরিবর্তিত দাম ঘোষণা করা হতে পারে। বিভিন্ন সংবাদ প্রতিবেদনে দাবি করা হয়েছে, পেট্রোলিয়াম মন্ত্রকের পক্ষ থেকে জ্বালানীর দাম প্রতি লিটারে ৮ থেকে ১০ টাকা পর্যন্ত কমানোর প্রস্তাব তৈরি করেছে। শীঘ্রই এই প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রীসভার অনুমোদনের জন্য পেশ করা হবে। আসন্ন লোকসভার আগে মাস্টারস্ট্রোক – বছর শেষের আগেই জ্বালানির মূল্য কমানোর ইঙ্গিত মোদী সরকারের।

বর্তমানে কলকাতায় প্রতি লিটার পেট্রলের দাম যাচ্ছে ১০৬.৩ টাকা। আর ডিজেল প্রতি লিটার ৯২.৭৬ টাকা। দিল্লিতে পেট্রল এবং ডিজেলের দাম যথাক্রমে ৯৬.৭১ টাকা এবং ৮৯.৬২ টাকা। মুম্বই এবং বেঙ্গালুরুতে দুই জ্বালানির দাম লিটার প্রতি ১০০ টাকার উপরে রয়েছে।

চলতি অর্থবর্ষে অপরিশোধিত তেলের দাম কম থাকায়, এই বছর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন – এই তিন রাষ্ট্রায়ত্ব তেল বিপণন সংস্থার সম্মিলিত মুনাফার পরিমাণ ৫৮,১৯৮ কোটি টাকা!

সূত্রের খবর, বিধানসভা নির্বাচনগুলিতে বিজেপির বড়জয়ের পর লোকসভা নির্বাচন তাড়াতাড়ি করতে পারে সরকার। তবে, লোকসভা নির্বাচনে মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের সবথেকে বড় অভিযোগ মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে ব্যর্থতা। এর মধ্যে তেলের দাম যদি লিটার প্রতি ৮ থেকে ১০ টাকা কমে , সেই ক্ষেত্রে বিরোধীদের অভিযোগ খণ্ডন হতে পারে।

২০২৩-২৪ অর্থবর্ষে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি রয়েছে গড়ে ৭৭.১৪ মার্কিন ডলার। এর মধ্যে শুধু সেপ্টেম্বর এবং অক্টোবরে তেলের দাম অনেকটা বেড়েছিল। এর আগের অর্থবর্ষে অপরিশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৯৩.১৫ ডলার। খুচরো বাজারে তেলের দাম সরকার শেষবার বাড়িয়েছিল ২০২২ সালের এপ্রিলে। বর্ষশেষে দেশবাসীকে বড় উপহার দিতে পারে মোদী সরকার।

আরও পড়ুন ::

Back to top button