জাতীয়

হুবহু রাম মন্দির ! নতুন রূপে অযোধ্যা রেল স্টেশন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Ayodhya Railway station : হুবহু রাম মন্দির ! নতুন রূপে অযোধ্যা রেল স্টেশন - West Bengal News 24
Ayodhya Railway Station illuminated with colourful lights Wednesday Dec 27 2023 Prime Minister Narendra Modi is scheduled to inaugurate the redeveloped Ayodhya railway station on December 30 Credit PTI Photo

হুবহু রাম মন্দিরের আদল। নতুন রূপে অযোধ্যা রেল স্টেশন। নতুন স্টেশন মন্দিরের আদলে স্টেশন নির্মাণের পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রিত শৌচাগার, টিকিট প্রদানের জানালা বৃদ্ধি, যাত্রি প্রতীক্ষালয়, ফুটওভার ব্রিজ, ফুড প্লাজা, দোকান ইত্যাদি আরও নানান রকমের সুযোগ সুবিধা থাকবে।

এই সম্পূর্ণ কাজটি আগামী ২০২৪ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন করার টার্গেট নেওয়া হচ্ছে। সেই সঙ্গে যাত্রী সুবিধার্থে থাকছে অত্যাধুনিক সুযোগ সুবিধা। আগামীদিনে দৈনিক প্রায় ৭৫ হাজার পর্যন্ত জনসমাগম হতে পারে বলে অনুমান। সেই কারণেই অযোধ্যা স্টেশনকে ঢেলে সাজানোর পাশাপাশি দু’টি নতুন ফুটব্রিজও তৈরি করা হয়েছে।

রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করে জানিয়েছেন, ‘নতুন রূপে রাম মন্দিরকে দেখতে অসংখ্য ভক্ত এখানে আসবে। তাই তাঁদের সুধার্থেই এই ব্যবস্থা করা হচ্ছে’। মোট ১ হাজার ৪০০ বর্গমিটার স্থান জুড়ে গড়ে উঠবে নতুন অযোধ্যা স্টেশনটি। সেখানে থাকবে ১৪টি রিটায়ারমেন্ট রুম ও ৭৬টি ডরমেটরি। ডরমেটরিগুলির মধ্যে থাকতে পারবেন ৪৪ জন পুরুষ ও ৩২ জন মহিলা। স্টেশনের একতলা ও দোতলায় থাকবে বিরাট ফুড প্লাজা। অন্তত সাতটি দোকান থাকবে। একসঙ্গে ১৩৪টি গাড়ি, ৬৮টি অটো এবং ৯৬টি দু’চাকার গাড়ি পার্ক করা যাবে নয়া স্টেশনে।

এই স্টেশন নির্মানের বিষয়ে উত্তর রেলওয়ের ব্যবস্থাপক জানিয়েছেন, ‘২০১৭-২০১৮ সালেই এই স্টেশন নির্মানের সম্মতি পাওয়া গিয়েছিল। প্রথম পর্যায়ে ১ এবং ২ নং প্ল্যাটফর্ম, বারান্দা, সিঁড়ি ও প্যাসেজের কাজ সম্পন্ন করা হয়। সম্পূর্ণ কাজ সম্পন্ন করতে প্রায় ১০৪ কোটি টাকা খরচা হবে।

সেই সঙ্গে ভগবান রামের পবিত্রতা এবং গুরুত্বকে সামনে রেখে রাম মন্দিরের ন্যায় গম্বুজ, শিখর, স্তম্ভ নির্মান করা হবে’। উল্লেখ্য, ২০১৯ সালে সুপ্রিম কোর্ট রায় দেয়, বিতর্কিত জমিতে তৈরি হবে রাম মন্দিরই। এরপর ২০২০ সালে মন্দিরের ভূমিপুজোর পর থেকেই শুরু হয়ে গিয়েছে মন্দির তৈরির কাজ।

আরও পড়ুন ::

Back to top button