প্রযুক্তি

ভারতের একক কৃতিত্ব নয়, আদিত্য এল ১ গোটা বিশ্বের সাফল্য! জানালেন ইসরো প্রধান

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Aditya L1 Mission ISRO : ভারতের একক কৃতিত্ব নয়, আদিত্য এল ১ গোটা বিশ্বের সাফল্য! জানালেন ইসরো প্রধান - West Bengal News 24

১২৫ দিনের বেশি সময় ধরে ১৫ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম , অবশেষে সূর্য-পৃথিবী ল্যাগ্রাঞ্জ পয়েন্ট ১ বা এল১ পয়েন্টের হ্যালো কক্ষপথে প্রতিস্থাপিত হয়েছে ইসরো’র সৌরযান আদিত্য এল-১। এবার সূর্যের স্পষ্ট ছবি পাওয়া যাবে এবং সূর্য সম্পর্কিত গবেষণার কাজ সহজ হবে বলে ইসরোর বিজ্ঞানীরা জানিয়েছেন।

তবে এবার ইসরো প্রধান এস সোমনাথ যা বললেন তা শুনলে আপনিও অবাক হতে বাধ্য। ইসরো প্রধান জানিয়েছেন , “সৌর মিশন, আদিত্য-এল১ কেবল ভারতের জন্য নয় , সমগ্র বিশ্বের। সূর্য সম্পর্কে আমাদের সকল বিজ্ঞানীদের ভাবনা বুঝতে এটি সাহায্য করবে।”

আরও পড়ুন :: দ্রুত গলছে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি! অদূর ভবিষ্যতে বড় বিপর্যয়ের মুখে পৃথিবী ?

সৌর যান মহাকাশে সুনির্দিষ্ট হ্যালো কক্ষপথে প্রতিস্থাপন করার জন্য বিজ্ঞানীরা বেশ কয়েক বার সেটির গতিবিধি সংশোধন করেছিলেন। হ্যালো অরবিট কি ? হ্যালো অরবিট সম্পর্কে ইসরো প্রধান বলেন, “হ্যালো অরবিট হল একটি কক্ষপথ , যা L1 বিন্দুর চারদিকে ঘোরে। যার আকার একটি ডিমের মতো।”

এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, “আরও এক মাইলফলক তৈরি করল ভারত। গন্তব্যে পৌঁছল ভারতের প্রথম সৌরযান আদিত্য-এল ১। সবথেকে জটিল এবং খটমট মহাকাশ অভিযান সফল করতে , আমাদের বিজ্ঞানীদের নিষ্ঠা এবং নিরলস প্রচেষ্টার প্রমাণ এটা।” এবার চন্দ্রের পর সূর্য জয় করে নজির ইসরোর।

আরও পড়ুন ::

Back to top button