প্রযুক্তি

দ্রুত গলছে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি! অদূর ভবিষ্যতে বড় বিপর্যয়ের মুখে পৃথিবী ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দ্রুত গলছে বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি! অদূর ভবিষ্যতে বড় বিপর্যয়ের মুখে পৃথিবী ?

বাটাগাইকার বরফ গলে যাওয়া নিয়ে বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। তাঁদের মতে, এটি রাশিয়ার উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলির জন্য বিপদের কারণ হতে পারে।

পারমাফ্রস্ট আগ্নেয়গিরিটি বরফে ঢাকা থাকে। অর্থাৎ একে বরফাবৃত আগ্নেয়গিরি বললে খুব একটা ভুল বলা হবে না। এটি বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরি। গলনের কারণে বায়ুমণ্ডলে বিপুল পরিমাণ জৈব কার্বন আসছে , যা বিশ্ব উষ্ণায়নকে আরও বাড়িয়ে তুলবে।

NASA-র গবেষণা অনুযায়ী , পৃথিবীর বড় অংশ জুড়ে রয়েছে একাধিক পারমাফ্রস্ট। বিশেষ করে উত্তর গোলার্ধে , প্রায় এক চতুর্থাংশ ভূমি এলাকা পারমাফ্রস্ট দ্বারা আবৃত। যদিও পারমাফ্রস্টের অঞ্চলগুলি সব সময় বরফে আবৃত থাকে না।

রাশিয়ান বিজ্ঞানীদের মতে, রাশিয়া বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কমপক্ষে ২.৫ গুণ দ্রুত উষ্ণ হচ্ছে। তার উপর বাটাগাইকাও দিনের পর দিন গলে যাচ্ছে, যা রাশিয়ার প্রায় ৬৫ শতাংশ জুড়ে রয়েছে। এটি একটি বিপদ সংকেত। বাটাগাইকার কাছে অবস্থিত স্থানীয় লোকেরা এটিকে আন্ডারওয়ার্ল্ডের

গেটওয়ে বা গেটওয়ে টু আন্ডারওয়ার্ল্ড বলে। এটি এক কিলোমিটার দীর্ঘ গভীর গর্ত। NASA-র মতে, পারমাফ্রস্ট বলতে বোঝায় এমন একটি ভূমি বা স্থান, যা শূন্য ডিগ্রি সেলসিয়াসে অন্তত দুই বছর ধরে সম্পূর্ণ হিমায়িত থাকে। সেই বরফগুলি মাটি, শিলা এবং বালির সংমিশ্রণে গঠিত। স্থানীয়রা যেটিতে আন্ডারওয়ার্ল্ডের গেটওয়ে বলে, বিজ্ঞানীরা সেটিকেই মেগা স্লাম্প বলেন। আর তা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button