জাতীয়

বাড়তে পারে ওষুধের দাম! কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে তরফে জারি নয়া নির্দেশিকা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাড়তে পারে ওষুধের দাম! কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে তরফে জারি নয়া নির্দেশিকা

দেশবাসীর চিকিৎসার খরচ বাড়তে পারে। কারণ, ওষুধের দাম বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রক ওষুধ ফ্যাক্টরির কাজের পদ্ধতি সংক্রান্ত সংশোধিত নিয়ম ‘শিডিউল-এম’ সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করেছে।

কেন বাড়বে দাম ? জানা গিয়েছে, ওষুধ কোম্পানিগুলির জন্য স্বাস্থ্য মন্ত্রক কিছু নিয়ম তৈরি করেছে, যেগুলি ওষুধ ফ্যাক্টরি চালানোর স্ট্যান্ডার্ড পদ্ধতির সঙ্গে সম্পর্কিত। এই সব নিয়মের কারণে দেশে সস্তায় ওষুধ প্রস্তুতকারী অনেক ছোট কোম্পানি ফ্যাক্টরি বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

প্রকৃত পক্ষে ওষুধের সরবরাহ কম হতে পারে এবং তার ফলেই দাম বাড়তে পারে। ওষুধের সরবরাহ কম হওয়ার পিছনে রয়েছে স্বাস্থ্য মন্ত্রকের নয়া নিয়ম। নয়া নির্দেশিকা অনুসারে , ওষুধ কোম্পানি গুলির অফিস কত বড় হওয়া উচিত, কারখানা কত বড় হওয়া উচিত, ওষুধ তৈরিতে কোন গাছপালা এবং কোন যন্ত্রপাতি ব্যবহার করা উচিত।

শুধু তাই নয় , ওষুধ কোম্পানি গুলিকে প্রতি বছর গুণমান পর্যালোচনা করতে হবে বলেও নির্দেশিকায় উল্লিখিত রয়েছে। এই প্রসঙ্গে গত বছরের জুলাই মাসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য স্পষ্ট জানিয়েছিলেন যে, ক্ষুদ্র, ছোট এবং মাঝারি ওষুধ কোম্পানি গুলির জন্য ‘শিডিউল-এম’ বাধ্যতামূলক করা হবে।

আরও পড়ুন ::

Back to top button