সাহিত্য

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ছায়ানট (কলকাতা) – এর অনুষ্ঠান

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ছায়ানট (কলকাতা) - এর অনুষ্ঠান

কলকাতা, ১০ ফেব্রুয়ারী – গত ৩০ জানুয়ারি সন্ধ্যা ৭টায় ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় নীরেন্দ্রনাথ চক্রবর্তী মুক্ত মঞ্চে ছায়ানট (কলকাতা) – এর বিশেষ অনুষ্ঠান ‘চেতনায় নজরুল’ অনুষ্ঠিত হয়। পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের একমাত্র সঙ্গীত বিষয়ক পত্রিকা ‘সরগম’ – এর সম্পাদক এবং সিনিয়র সাংবাদিক কাজী রওনাক হোসেন।

ছায়ানট (কলকাতা) – এর পক্ষ থেকে তাঁকে বিশেষ সংবর্ধনা জ্ঞাপন করা হয়। উত্তরীয় পরিয়ে দেন নমিতা ধারা, ফুল দিয়ে শুভেচ্ছা জানান পারমিতা বিশ্বাস, ছায়ানটের তৈরী ইংরাজি নববর্ষের ক্যালেন্ডার ‘শতবর্ষে ভাঙার গান’ তুলে দেন কাকলী সাহা এবং স্মারক তুলে দেন নমিতা দাস।

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ছায়ানট (কলকাতা) - এর অনুষ্ঠান

১ ঘন্টা ব্যাপী নজরুল কবিতা পাঠের আসরে একক পরিবেশনায় অংশগ্রহণ করেন অরণ্য স্পন্দন ভদ্র, পারমিতা বিশ্বাস, দেবযানী বিশ্বাস, সুকন্যা রায়, তাপসী দাস, মিতালী ভট্টাচার্য্য, কাকলী সাহা, নমিতা দাস, অমৃতা দাস এবং তৃষিতা সাহা। দলীয় পরিবেশনায় অংশগ্রহণ করেন ধ্বনি তরঙ্গ এবং দীপালোক – এর শিল্পীবৃন্দ।

জনপ্রিয় কবিতার পাশাপাশি কাজী নজরুল ইসলামের লেখা বেশ কিছু স্বল্পশ্রুত কবিতা শোনা যায় ছায়ানটের সদস্যদের কণ্ঠে। শুধুমাত্র নজরুলের কবিতাই নয়, এই বছর বইমেলার মুক্তমঞ্চ যেহেতু নীরেন্দ্রনাথ চক্রবর্তীর স্মরণে তাই তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করে কবিতা আবৃত্তি করেন পারমিতা বিশ্বাস এবং শাশ্বতী ঘোষ।

ছায়ানটের সভাপতি সোমঋতা মল্লিক বলেন, “ছায়ানট (কলকাতা) দীর্ঘ ১৬ বছর নজরুল চর্চায় রত। প্রতি বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার মুক্তমঞ্চে ছায়ানট নজরুলের কবিতা পাঠের অনুষ্ঠান করে। সকলের মাঝে নজরুল-চেতনা ছড়িয়ে দেওয়াই আমাদের একমাত্র উদ্দেশ্য। বইমেলায় নজরুলপ্রেমীদের পেয়ে আমরা সত্যিই আপ্লুত।”

আরও পড়ুন ::

Back to top button