জাতীয়

ভারতের UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI লিঙ্ক আপ – পেমেন্ট প্ল্যাটফর্ম এবং ক্রেডিট কার্ডের ইন্টারলিঙ্কড নিয়ে গুরুত্বপূর্ণ চুক্তি

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ভারতের UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI লিঙ্ক আপ - পেমেন্ট প্ল্যাটফর্ম এবং ক্রেডিট কার্ডের ইন্টারলিঙ্কড নিয়ে গুরুত্বপূর্ণ চুক্তি
Prime Minister Narendra Modi and UAE President Mohamed bin Zayed Al Nahyan

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির UAE সফরে ভারত এবং সংযুক্ত আরব আমিরশাহির মধ্যে পেমেন্ট প্ল্যাটফর্ম এবং ডোমেস্টিক ডেবিট বা ক্রেডিট কার্ডের ইন্টারলিঙ্কড নিয়ে গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর হল। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে, ভারতের পেমেন্ট প্ল্যাটফর্ম UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI লিঙ্ক করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের জুলাই মাসে প্রধানমন্ত্রীর আবু ধাবি সফরের সময়ই ইন্টারলিঙ্কিং পেমেন্ট ম্যাসেজিং সিস্টেম নিয়ে সমঝোতা স্বাক্ষর হয়েছিল। প্রধানমন্ত্রী হিসেবে সপ্তম সফর – গতকালই বৃষ্টিস্নাত আবুধাবিতে উষ্ণ অভ্যর্থনায় ভেসেছেন প্রধানমন্ত্রী মোদী।

তিনি আবু ধাবি পৌঁছতেই তাঁকে ‘গার্ড অব অনার’ দেয় সেই দেশের সেনা সদস্যরা। ডেবিট এবং ক্রেডিট কার্ডগুলিকে ইন্টারলিঙ্ক করার চুক্তিতে ভারতের RuPay এবং সংযুক্ত আরব আমিরশাহির JAYWAN-কে বেছে নেওয়া হয়েছে। বিদেশ মন্ত্রকের মতে, এর ফলে সংযুক্ত আরব আমিরশাহিতে RuPay-র সর্বজনীন গ্রহণযোগ্যতা বাড়বে। এই চুক্তি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, কবে বাস্তবায়ন হবে, তার সুর্নিদিষ্ট তথ্য জানা যায়নি। তবে এর ফলে ক্রস বর্ডার লেনদেন এবং ডেবিট বা ক্রেডিট কার্ডের গ্রহণযোগ্যতা বাড়বে বলে মনে করা হচ্ছে।

ভারতের UPI এবং সংযুক্ত আরব আমিরশাহির AANI ইন্টারলিঙ্কড হলে সাধারণ মানুষ স্মার্টফোনের মাধ্যমে দু’দেশের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে এবং গ্রহণ করতে পারবেন। ঠিক যেভাবে ইউপিআই কাজ করে। ব্যবসার কাজেও টাকা পাঠানো যাবে।

ভারতের কোনও ব্যক্তি UPI অ্যাপ খুলে সংযুক্ত আরব আমিরশাহির প্রাপকের মোবাইল নম্বরে প্রয়োজন মতো টাকার অঙ্ক লিখে সেন্ড করলেই ভারতীয় ব্যাঙ্ক সেটা AANI-তে পাঠিয়ে দেবে। AANI সেই টাকা প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে। সবটাই হবে কয়েক সেকেন্ডের মধ্যেই।

আরও পড়ুন ::

Back to top button