জাতীয়

দেশের পর এবার বিদেশের ট্র্যাকে ছুটবে বন্দে ভারত

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Vande Bharat Train : দেশের পর এবার বিদেশের ট্র্যাকে ছুটবে বন্দে ভারত - West Bengal News 24

বন্দে ভারত নিয়েই এক বিশেষ ঘোষণা করলে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সম্প্রতি গ্লোবাল বিজনেস সামিটে তিনি ঘোষণা করেছেন, বিদেশের রেল ট্র্যাকেও এবার চলবে বন্দে ভারত। সেই দিন আর খুব বেশি দূরে নয়। শুধুমাত্র ভারতের রেল যাত্রীদেরই নয়, অন্যান্য দেশেরও এই ট্রেনের প্রতি আকর্ষণ কিছু কম নয়।

প্রসঙ্গত , দেশের মাটিতে সেমি বুলেট ট্রেন বন্দে ভারতের জনপ্রিয়তা তুঙ্গে। একের পর এক রুটে এই ট্রেন চালুও করেছে রেল মন্ত্রক। অন্যান্য ট্রেনের থেকে গতি বেশি হওয়ায় গন্তব্যে পৌঁছতেও বেশি সময় লাগে না।

দেশের জন্য ট্রেন তৈরি করার পাশাপাশি অন্যান্য দেশের জন্য়ও ওয়ার্কশপে ট্রেন তৈরি করা হচ্ছে। গত বছরই রেলের এক আধিকারিক জানান, ইউরোপ, দক্ষিণ আমেরিকাতেও রফতানি করা হতে পারে বন্দে ভারত। ২০২৫-২৬ থেকে সেই রফতানি শুরু হতে পারে বলে জানা গিয়েছে।

অশ্বিনী বৈষ্ণব এই প্রসঙ্গে বলেন, আমাদের দেশে বন্দে ভারত তৈরি করাটাই একটা বড় চ্যালেঞ্জ ছিল। সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছেন আমাদের ইঞ্জিনিয়াররা। আত্মবিশ্বাসও তৈরি হয়েছে। খুব শীঘ্রই রফতানিও শুরু হবে। বর্তমানে দেশে বন্দে ভারত চলছে ৮২টি। ট্রেনগুলি যাতে সর্বোচ্চ ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে চলতে পারে, সেই প্রচেষ্টাও শুরু করেছে রেল।

আরও পড়ুন ::

Back to top button