অর্থনীতি

অ্যাক্সিস ব্যাঙ্কের বিরুদ্ধে প্রায় ৫১০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Axis Bank : অ্যাক্সিস ব্যাঙ্কের বিরুদ্ধে প্রায় ৫১০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ! - West Bengal News 24

অ্যাক্সিস ব্যাঙ্কের বীমা শাখা ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার বিক্রি এবং কেনার ক্ষেত্রে এই আর্থিক কেলেঙ্কারি , অ্যাক্সিস ব্যাঙ্কের বিরুদ্ধে প্রায় ৫১০০ কোটি টাকার কেলেঙ্কারির অভিযোগ! অভিযোগ করেছেন, রাজ্যসভার প্রাক্তন সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্টে তিনি এই কেলেঙ্কারির অভিযোগ করেছেন।

এই প্রক্রিয়ার তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা করেছেন তিনি। জনস্বার্থ মামলায় অভিযোগ, ২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের এপ্রিলের মধ্যে এই ধরনের লেনদেনের মাধ্যমে অ্যাক্সিস ব্যাঙ্কের মোট ৫,১০০ কোটি টাকার মুনাফা অর্জন করেছিল। উদাহরণ স্বরূপ সুব্রহ্মণ্যম স্বামী বলেছেন, ২০২১ সালের মার্চ থেকে ম্যাক্স ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেড এবং মিৎসুই সুমিতোমো ইন্টারন্যাশনালকে, ১৬৬ টাকা প্রতি শেয়ার দরে ম্যাক্স লাইফে থাকা তাদের শেয়ারের ০.৯৯৮ শতাংশ বিক্রি করেছিল অ্যাক্সিস ব্যাঙ্ক।

২০২১ এর মার্চ এবং এপ্রিলের মধ্যে অ্যাক্সিস ব্যাঙ্ক এবং তাদের গোষ্ঠীর অন্যান্য সংস্থার মাধ্যমে ম্যাক্স ফিনান্সিয়াল সার্ভিসেস থেকে ৩১.৫১-৩২.১২ টাকা প্রতি শেয়ার দরে ১২.০০২ শতাংশ শেয়ার অর্জন করেছে। সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ, এইভাবে অ্যাক্সিস ব্যাঙ্ক শেয়ার কেনাবেচার মাধ্যনে উল্লেখযোগ্য পরিমাণ লাভ করেছে। তিনি এক বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে এই ঘটনার তদন্তের দাবি করেছেন।

সম্প্রতি, ১,৬১২ কোটি টাকায় ম্যাক্স লাইফের আরও ৭ শতাংশ শেয়ার কেনার প্রস্তাব দিয়েছিল অ্যাক্সিস ব্যঙ্ক। ৬ ফেব্রুয়ারি, ভারতের বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে। এর ফলে অ্যাক্সিস গ্রুপের হাতে ম্যাক্স লাইফের ১৯.০২ শতাংশের মালিকানা চলে আসে। এই শেয়ার কেনার ক্ষেত্রেই প্রতারণামূলক কাজ করা হয়েছে বলে অভিযোগ সুব্রহ্মণ্যম স্বামীর।

আরও পড়ুন ::

Back to top button