সাহিত্য

‘এথেনা’ রিসার্চ জার্নাল প্রকাশ

‘এথেনা’ রিসার্চ জার্নাল প্রকাশ

নদিয়া জেলার চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের একটি উল্লেখযোগ্য পিয়ার রিভিউ রিসার্চ জার্নাল হলো ‘এথেনা’ (ISSN: 2454-1605)। সম্প্রতি এই রিসার্চ জার্নালের একটি নতুন সংখ্যা প্রকাশ পেয়েছে। বর্তমানে এটি হলো পশ্চিমবঙ্গের একটি অন্যতম পিয়ার রিভিউ রিসার্চ জার্নাল। এটি চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয় থেকে ফি-বছর জুলাই মাসে প্রকাশিত হয়।

কলেজ কর্তৃপক্ষ এথেনা জার্নালের জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট তৈরি করেছেন। সেই ওয়েবসাইটটি হলো— www.athenajournalcbm.in. সেখানে এই জার্নাল সংক্রান্ত সকল বিষয়াদি সাজানো রয়েছে। বিগত সংখ্যাগুলির সফট কপিও জার্নাল কর্তৃপক্ষ ওয়েবসাইটে আপলোড করে দিয়েছেন।

‘এথেনা’ জার্নালের পরবর্তী সংখ্যা (VOLUME VIII, JULY 2024 C.E.) জুলাই, ২০২৪-এ প্রকাশ পেতে চলেছে। কলেজের জার্নালের ওয়েবসাইটটি খুললেই তাই চোখে পড়ে— The next issue of ‘ATHENA’ Journal (VOLUME VIII, JULY 2024 C.E.) will be published in July, 2024.

‘এথেনা’ রিসার্চ জার্নাল প্রকাশ

এথেনা রিসার্চ জার্নাল সম্পাদনার গুরুদায়িত্ব পালন করেন চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক দীপাঞ্জন দে। তিনি একজন আঞ্চলিক ইতিহাস লেখক হিসেবেও সুপরিচিত। গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে প্রকাশিত পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সম্পাদক তিনি।

চার দশক অতিক্রান্ত বিজ্ঞান পত্রিকা ‘বিজ্ঞান মেলা’-র সহকারী সম্পাদক এবং পশ্চিমবঙ্গ না-ধার্মিক মানবতাবাদী মঞ্চের মুখপত্র ‘মুক্তমন মুক্তচিন্তা’ (ত্রৈমাসিক)-এর সহ-সম্পাদক তিনি। সম্প্রতি তাঁর সম্পাদিত ‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা (প্রথম খণ্ড)’ শীর্ষক বৃহৎ গ্রন্থটি প্রকাশিত হয়েছে।

ইতিপূর্বে তাঁর সম্পাদিত দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে— ‘কবি হেমচন্দ্র বাগচী স্মারক গ্রন্থ’ (২০২১) এবং ‘অশোককুমার ভাদুড়ী : স্মরণে-মননে’ (২০২৩)। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে এথেনা রিসার্চ জার্নালের পথচলা শুরু হয়। ধীরে ধীরে এই একাডেমিক জার্নালটি পণ্ডিত এবং গবেষকদের উপর ইতিবাচক প্রভাব ফেলতে সফল হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button