অর্থনীতি

আর্থিক লাভ ভাল হয়নি সংস্থার – ‘নাইকি’ থেকে বাদ পড়লেন ১৬০০ কর্মী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আর্থিক লাভ ভাল হয়নি সংস্থার - ‘নাইকি’ থেকে বাদ পড়লেন ১৬০০ কর্মী

গত বছরের আর্থিক লাভ ভাল হয়নি সংস্থার, সেই কারণেই খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওই সংস্থা। এবার আন্তর্জাতিক ব্র্যান্ডেও চাকরি ছাঁটাইয়ের খবর। জনপ্রিয় স্পোর্টস ব্র্যান্ড ‘নাইকি’ থেকে বাদ পড়লেন ১৬০০ কর্মী।

বেশ কিছু নতুন ক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে চলেছে ওই সংস্থা। চিঠিতে সংস্থার কর্তা লিখেছেন, ‘এই সিদ্ধান্ত অত্যন্ত কঠিন ও যন্ত্রণাদায়ক। এর জন্য আমি নিজেকে দায়ী বলে মনে করি।’

সংস্থার তথ্য বলছে, গত কয়েক মাসে বিক্রি কমেছে সংস্থার। ক্ষতির মুখও দেখতে হয়েছে কোনও কোনও ক্ষেত্রে। নভেম্বর থেকে মাত্র ১ শতাংশ বিক্রি বেড়েছে সংস্থার। উত্তর আমেরিকায় জুতোর ক্ষেত্রে বিক্রি কমেছে ৫ শতাংশ।

তবে শুধুমাত্র নাইকি নয়, প্রতিযোগী সংস্থাগুলিতেও একই অবস্থা। অ্যাডিডাস, পুমা, জেডি স্পোর্টসও খুব বেশি লাভের মুখ দেখেনি। ফলে ছাঁটাই না করলেও ওই সংস্থাগুলিও খরচ কমাচ্ছে বিভিন্ন ক্ষেত্রে।

দু’দফায় এই ছাঁটাই প্রক্রিয়া হবে বলে জানা গিয়েছে। গত বছরের ডিসেম্বর মাস থেকেই পরিকল্পনা তৈরি করেছিল নাইকি। আগামী তিন বছরের জন্য প্রায় ২০০ কোটি মার্কিন ডলার খরচ কমানোর কথা ভেবেছে এই সংস্থা। লক্ষ্যে পৌঁছনোর জন্য এই খরচ কমানো জরুরি বলে দাবি করেছেন সংস্থার কর্তারা।

২০২৩ সালের মে মাস পর্যন্ত সংস্থায় মোট কর্মীর সংখ্যা ছিল ৮৩ হাজার ৭০০। এই ছাঁটাইয়ের পর সংস্থার কোনও স্টোরে বা ডিস্ট্রিবিউশনের ক্ষেত্রে প্রভাব পড়বে না বলে জানা গিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button