প্রযুক্তি

রিলায়েন্স- ডিজনি সংযুক্ত – মুকেশের নির্দেশে নীতা পেলেন গুরু দায়িত্ব

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রিলায়েন্স- ডিজনি সংযুক্ত - মুকেশের নির্দেশে নীতা পেলেন গুরু দায়িত্ব

মিডিয়া ব্যবসাকে একীভূত করার জন্য এক চুক্তি স্বাক্ষর করল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভায়াকম ১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং ওয়াল্ট ডিজনি কোম্পানি। যৌথ উদ্যোগের চেয়ারপার্সন হবেন মুকেশ অম্বানির স্ত্রী নীতা অম্বানি। ভাইস চেয়ারপার্সন হিসেবে উদয় শঙ্কর এই যৌথ উদ্যোগের দিক নির্দেশ করবেন। নিয়ন্ত্রক এবং তৃতীয় পক্ষের অনুমোদন সাপেক্ষে মিডিয়া সম্পদের দিক থেকে এই নয়া সংস্থায় কিছু অতিরিক্ত অবদান রাখতে পারে ডিজনি।

চুক্তির শর্ত অনুযায়ী , দুই সংস্থা একীভূত হওয়ার ফলে যে নয়া সংস্থা তৈরি হবে, তাতে ১১,৫০০ কোটি টাকা লগ্নি করবে রিলায়েন্স। যৌথ উদ্যোগের মোট লেনদেনের পরিমাণ হবে ৭০,৩৫২ কোটি টাকা। একত্রীকরণ প্রক্রিয়া শেষ হলে এই নয়া সংস্থার নিয়ন্ত্রণ প্রধানত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের হাতেই থাকবে। মুকেশ অম্বানীর সংস্থার হাতে থাকবে ঐ সংস্থার ৪৬.৮২ শতাংশের মালিকানা। আর ডিজনির হাতে থাকবে ৩৬.৮৪ শতাংশের মালিকানা৷

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানি বলেছেন, “এটি একটি যুগান্তকারী চুক্তি। ভারতীয় বিনোদন শিল্পে একটি নতুন যুগের সূচনা হতে চলেছে। সবসময়ই আমরা ডিজনিকে বিশ্বের অন্যতম সেরা মিডিয়া গোষ্ঠী বলে মনে করি। এই যৌথ উদ্যোগ গঠন নিয়ে আমরা অত্যন্ত উত্তেজিত।

কালার্স, স্টারপ্লাস, স্টারগোল্ড এবং স্টার স্পোর্টস, স্পোর্টস১৮-এর মতো চ্যানেলগুলি এই নয়া উদ্যোগের মাধ্যমে এক ছাতার নীচে আসছে। সেই সঙ্গে জিওসিনেমা এবং হটস্টারের মতো দুটি সমৃদ্ধ ওটিটি প্ল্যাটফর্ম এক জায়গায় আসছে। শুধু ভারতেই ৭৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, সারা বিশ্বে ছড়িয়ে থাকা প্রবাসী ভারতীয় দর্শকদের সংখ্যাটাও নেহাত কম হবে না।

আরও পড়ুন ::

Back to top button