প্রযুক্তি

দেশবাসীকে বিনামূল্যে বিদ্যুৎ দেবে কেন্দ্র – লোকসভার আগে বড়সড় চমক মোদি সরকারের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দেশবাসীকে বিনামূল্যে বিদ্যুৎ দেবে কেন্দ্র - লোকসভার আগে বড়সড় চমক মোদি সরকারের

দেশের এক কোটি পরিবারের বাড়িতে সোলার প্যানেল বসিয়ে দেবে কেন্দ্রীয় সরকার। কোন টাকা দিতে হবে না। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য সরকারের কাছে আবেদন করতে হবে। তার ভিত্তিতেই সরকার ১ কোটি পরিবারের বাড়িতে সোলার প্যানেল বসাবে। মূলত , ঘরে-ঘরে সূর্যের আলো থেকে বিদ্যুৎ তৈরি করার প্রকল্প মোদী সরকার নিয়েছে, যার নাম ‘পিএম সূর্য ঘর’।

২৯ ফেব্রুয়ারি, ২০২৪-এর পিআইবি-র প্রেস রিলিজ অনুসারে, পোস্টম্যানরা পরিবারকে ‘পিএম সূর্য ঘর’ প্রকল্পের রেজিস্ট্রেশনে সহায়তা করবে। আরও তথ্যের জন্য নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে খোঁজ করুন অথবা সরকারের অফিসিয়াল ওয়েবসাইট https://pmsuryaghar.gov.in/ দেখুন।

সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, বর্তমান বেঞ্চমার্ক মূল্যে অর্থাৎ ১ কিলোওয়াট সিস্টেমের জন্য ৩০,০০০ টাকা, ২ কিলোওয়াট সিস্টেমের জন্য ৬০,০০০ টাকা এবং ৩ কিলোওয়াট বা তার বেশি সিস্টেমের জন্য ৭৮,০০০ টাকা ভর্তুকি মিলবে। পিএম সূর্য ঘর’ প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন ?

১) প্রথমে pmsuryaghar.gov.in পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য, নিজের রাজ্য এবং বিদ্যুৎ বিতরণ সংস্থা নির্বাচন করুন, আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর, মোবাইল নম্বর এবং ইমেল লিখুন।

১) উপভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগ-ইন করুন, ফর্ম অনুযায়ী ছাদে সোলার প্যানেলের জন্য আবেদন করুন।

২) সরকারের অনুমোদন পেয়ে গেলে সরকারের রেজিস্ট্রিকৃত দোকান থেকে সোলার প্ল্যান্ট ছাদে ইনস্টল করুন।

৩) সোলার প্ল্যান্ট ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার বিস্তারিত বিবরণ জমা দিন এবং নেট মিটারের জন্য আবেদন করুন।

৪) নেট মিটার ইনস্টল করার পর সরকারের প্রতিনিধিরা পরিদর্শন করে যাবেন এবং তারপর পোর্টাল থেকে একটি কমিশনিং শংসাপত্র তৈরি করা হবে।

৫) কমিশনিং রিপোর্ট পেলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিন এবং একটি বাতিল চেক পোর্টালে জমা দিন। আপনি ৩০ দিনের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার ভর্তুকি পাবেন।

বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের সুবিধা পেতে দেশবাসীর কাছে আবেদনপত্র চেয়েছে কেন্দ্রীয় সরকার। মূলত, ডাক বিভাগের মাধ্যমে রেজিস্ট্রেশন শুরু হচ্ছে। পরিবারগুলি ৩ কিলোওয়াট পর্যন্ত আবাসিক RTS সিস্টেম ইনস্টল করার জন্য বর্তমানে প্রায় ৭ শতাংশে জামানত-মুক্ত স্বল্প-সুদে ঋণ পাবেন।

আরও পড়ুন ::

Back to top button